জুলাইয়ে সৌদি আরব-ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

17

সামনে জুলাই মাসে সৌদি আরব ও ইসরায়েল সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দু’দেশে এ সফর নিয়ে চলতি সপ্তাহেই ঘোষণা দেওয়ার পরিকল্পনা রয়েছে হোয়াইট হাউজের। সংশ্লিষ্ট এক কর্মকর্তা রোববার একথা জানিয়েছেন। তিনি জানান, জুলাইয়ের মাঝামাঝিতে এ সফর করতে পারেন বাইডেন। সফরকালে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্রও নিশ্চিত করে জানিয়েছেন, ‘সৌদি আরব ও ইসরায়েল সফরের পরিকল্পনা করা হচ্ছে। আমরা সফরটি নিয়ে এখনই বিস্তারিত কিছু বলতে পারছি না। তবে শিগগিরই এর বিস্তারিত ঘোষণা দেওয়া হবে।’ এর আগে হোয়াইট হাউজ বলেছিল, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশুগজি হত্যাকান্ড সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভূমিকার কারণে তাকে ‘অস্পৃশ্য’ বলেই মনে করেন বাইডেন। ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খাশুগজি হত্যাকান্ড বিন সালমানের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। তবে সৌদি আরব সরকার এই হত্যাকান্ডে যুবরাজের কোনও ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে।
জো বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর সৌদি আরবের ব্যাপারে কঠোর মনোভাব দেখিয়েছিলেন। এখন শেষ পর্যন্ত বিন সালমানের সঙ্গে বাইডেনের সাক্ষাৎ হলে এটিকে সৌদি আরবের বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের মনোভাবের পরিবর্তন হিসেবেই দেখা হবে।
বিশ্লেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের প্রভাব যুক্তরাষ্ট্রে ভালোভাবেই পড়েছে। যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের দাম ব্যাপকভাবে বেড়েছে।