জীবনে চলতে পথে

52

মিতা দাশ

চলার পথে যেমন মাঝে মাঝে গর্ত, কাকর ও কাঁদা থাকে, তেমনি মানুষের জীবনে চলার পথে ও অনেক বাধা,বিপত্তি ও প্রতিকূলতা থাকে। কিন্তু তাই বলে থেমে থাকলে চলে না।এগিয়ে যাওয়ার নামই জীবন। কারো সাথে না মিশলে জানা যায় না ব্যক্তিটা কেমন?
কেউ কেউ স্বার্থ সিদ্ধি করতে আসে,কেউ বন্ধু হয়ে আসে আবার কেউ প্রতারণা করতে আসে।তবে মানুষ কে চেনা যায় তার সাথে মিশার পর তার কর্ম দিয়ে।
এতে প্রতিটি ভালো ও খারাপ আচরণ থেকে আরো নতুন কিছু জ্ঞান অর্জন হয় সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে। আসলে আমরা যা ভাবি বা কল্পনা করি,তা সবসময় বাস্তবে ঘটে না।
খেয়াল করে দেখুন নদী বা পুকুরে নেমে সবাই নিজেকে শুদ্ধ বা পরিষ্কার করে নেয়,ময়লা দূর করে ,তাহলে নদী বা পুকুরের জল কি তাতে মানুষের ময়লায় নষ্ট হয়ে যায়? না,
জল অন্যের ময়লা প্রতিবার নিজের ভেতর ধারণ করে আবারও মানুষকে পরিষ্কার জল দিয়ে শুদ্ধ করে তোলে। মানুষের মন ও তাই হওয়া উচিত। কিছু খারাপ লোকের আচরণে বা কথায় খারাপ হয়ে না ওঠে, বরং নিজেকে শুদ্ধতা রাখার চেষ্টায় অব্যাহত রাখা উচিত। কত ভালো ও খারাপ মানুষের দেখা মিলবে জীবনে চলার পথে, তাই বলে ঐ মানুষের দেয়া কোন আঘাতে থেমে যাওয়া মোটেই ঠিক কাজ নয়। থেমে যাওয়া মানে মৃত্যু, চলতে থাকা মানে জীবিত ।
সকল পরিস্থিতিতে নিজেকে সামলে নিয়ে এগিয়ে চলা উচিত। যত মুশকিল আসে, ততই আসে তার সমাধান।