জিয়াউর রহমানের জন্মবার্ষিকী নানা কর্মসূচিতে সরব বিএনপি

8

নিজস্ব প্রতিবেদক

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকীতে নানা কার্যক্রমে সরব ছিল বিএনপি। চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও শীতবস্ত্র বিতরণ করা হয়। এছাড়া নগরীর ষোলশহরস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
চট্টগ্রাম মহানগর জাসাসের নব গঠিত আহবায়ক কমিটির উদ্যোগ শহীদ জিয়ার জীবনী নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে দোয়া মাহফিল এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের উদ্যোগে গরীব দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
চট্টগ্রাম মহানগর বিএনপির আলোচনা সভায় আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, আমরা এমন একটি সময়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালন করছি যখন দেশের মানুষের বাক-স্বাধীনতা নেই, গণতন্ত্র নেই, আইনের শাসন নেই। যেখানে মিথ্যা মামলায় রাজনৈতিক প্রতিহিংসায় বশবর্তী হয়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে গৃহবন্দি করে রেখেছে সরকার। তাই এই স্বৈরাচারের কবল থেকে মুক্ত হতে হলে নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে আন্দোলনে এগিয়ে এসে দেশের গণতন্ত্র, আইনের শাসন, ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হবে।
চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, শহীদ জিয়ার স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা স্বাধীন একটি দেশ এবং গণতন্ত্র পেয়েছিলাম। দেশের মানুষ তাদের অধিকার ফিরে পেয়েছেন। কিন্তু সেই গণতন্ত্র ও অধিকার আজ ভ‚লুণ্ঠিত। স্বাধীনতার ঘোষকের স্ত্রী, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া আজ চিকিৎসা পচ্ছেনা। দেশে আজ ভোটাধিকার, গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা বলতে কিছুই নেই। বিএনপি দীর্ঘকাল ধরে গণতন্ত্রের আন্দোলন করছে। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হয়েছে হাজার হাজার নেতাকর্মী। এই পরিস্থিতি থেকে দেশ ও জনগণকে মুক্ত করতে হলে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নাই।
চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে ও সদস্য সচিব মোস্তাক আহমদ খানের সঞ্চালনায় দক্ষিণ জেলার এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক আবু সুফিয়ান বলেন, দেশ ও জাতির ক্রান্তিলগ্নে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বার বার জাতির প্রয়োজনে আবিভূর্ত হয়েছিলেন। দেশপ্রেমিক, সজ্জন, কর্মবীর, স্বাধীনতা যুদ্ধে অসাধারণ অবদান ও নিজ কর্মগুণে মানুষের মাঝে শহীদ জিয়া আজীবন বেঁচে থাকবে। আলোচনা সভা শেষে বাদ আসর খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকীতে বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেছে চট্টগ্রাম মহিলা দল।
এসময় বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের চট্টগ্রাম মহানগরের সাবেক সাংগঠনিক সম্পাদক গুলজার বেগম বলেন, দেশের বর্তমান গণতন্ত্রহীন অবস্থার জন্য বাংলাদেশের মানুষের বাক স্বাধীনতা, দেশের সার্বভৌমত্ব এবং মুক্তিযুদ্ধের মূল চেতনা ভূলুণ্ঠিত। স্বাধীনতা যুদ্ধে পরবর্তীতেই জিয়াউর রহমানের হাত ধরেই স্বাধীন বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের সূচনা হয়েছিল। স্বাধীনতা যুদ্ধের মহান ঘোষক শহীদ জিয়াউর রহমানের নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের মূল ভিত্তি ১৯ দফা কর্মসূচিই উন্নয়নের মূলফলক। বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির মাধ্যমে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো নিয়ে বর্তমান সরকারের অবহেলা এবং ষড়যন্ত্র এদেশের গণতন্ত্রকামী জনগণ ভবিষ্যতে ব্যালটের মাধ্যমে প্রমাণ করবে।
এসময় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী মহিলা দল চকবাজার থানার সাধারণ সম্পাদিকা আলতাজ বেগম, কোতোয়ালী থানা মহিলা দলনেত্রী ও জামালখান ওয়ার্ডের সভানেত্রী মর্জিনা মির্জা, লালখান বাজার ওয়ার্ড মহিলা দলের সভানেত্রী জাহানারা মনি, জামালখান ওয়ার্ড মহিলা দলের সাংগঠনিক সম্পাদিকা লায়লা বেগম, লালখান বাজার ওয়ার্ড মহিলা দলের সাংগঠনিক সম্পাদিকা সুরাইয়া বেগম, নগর মহিলা দলনেত্রী নুরজাহান আক্তার, সুমী আক্তার প্রমুখ।