জিরো ক্যালরি সুইটেনারে অন্য বিপদের ঝুঁকি: গবেষণা

25

চিনি খাওয়া বারণ বলে যারা বিকল্প হিসেবে চায়ের সঙ্গে জিরো ক্যালোরি সুইটেনার নিচ্ছেন তাদের জন্য দুঃসংবাদ। চিনির বিকল্প হিসেবে ব্যবহৃত জিরো ক্যালোরি পণ্য এরিথ্রিটল গ্রহণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির তথ্য উঠে এসেছে নতুন এক গবেষণায়। বহুল ব্যবহৃত এ খাদ্যপণ্যের সঙ্গে রক্ত জমাট বাঁধা, স্ট্রোক, হার্ট অ্যাটাক এমনকি মৃত্যুঝুঁকিরও যোগাযোগ দেখা গেছে। সিএনএ জানিয়েছে, নেচার মেডিসিন জার্নালে গত সোমবার ওই গবেষণা প্রতিবেদন প্রকাশ
করা হয়। সেখানে বলা হয়, হৃদরোগের সমস্যায় ভোগা ব্যক্তিদের মধ্যে যারা ডায়াবেটিসের মত ঝুঁকিপূর্ণ সমস্যায় ভুগছেন, তাদের রক্তে সর্বোচ্চ মাত্রায় এরিথ্রিটল থাকলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়।
গবেষক দলের প্রধান যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিক লার্নার রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওভাসকুলার ডায়াগনস্টিকস অ্যান্ড প্রিভেনশন সেন্টারের পরিচালক স্ট্যানলি হ্যাজেন বলেন, জিরো ক্যালরির এ খাদ্য উপাদানে ‘ঝুঁকির মাত্রা কম নয়’।
গবেষণাপত্রে আরো কিছু ল্যাব ও প্রাণীর ওপর গবেষণার তথ্য তুলে ধরা হয়েছে। এতে দেখা গেছে, এরিথ্রিটল এর কারণে রক্তের প্লাটিলেট খুব দ্রুত জমাট বাঁধে। আর সেই জমাট বাঁধা রক্তের দলা হৃদপিন্ডে পৌঁছালে হার্ট অ্যাটাক অথবা মস্তিকে পৌঁছালে স্ট্রোক হতে পারে।
ডেনভারের ন্যাশনাল জিউশ হেলথের ‘কার্ডিওভাসকুলার প্রিভেনশন অ্যান্ড ওয়েলনেস’ বিভাগের পরিচালক অ্যান্ড্রু ফ্রিম্যান বলেন, গবেষণার এই ফলাফল একটি সতর্ক বার্তা দিচ্ছে। গবেষণা দলে না থাকলেও এই চিকিৎসক বলছেন, ‘দেখা যাচ্ছে যে, এরিথ্রিটল ব্যবহারে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বেড়ে যায়। এটা নিয়ে আরো গবেষণা প্রয়োজন। তবে সতর্ক থাকতে চাইলে আপনার খাবারে আপাতত এরিথ্রিটল না রাখাই ভালো হতে পারে’। খবর বিডিনিউজের