জিপিএ বিষয়ে সিদ্ধান্ত ২৪ মে

7

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন আগামি ১৫ জুন থেকে শুরু হবে। শুধুমাত্র ২০১৯ সালের এসএসসি এবং ২০২১ সালে যারা এইচএসসি পাশ করেছেন তারাই ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা শেষ হবে ৩ জুলাই। আবেদন ফি জমা দেয়া যাবে ৫ জুলাই পর্যন্ত।
গত বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কোর কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। তবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া হবে কিনা এ বিষয়ে কোনো আলোচনাই হয়নি বৈঠকে।
নাম প্রকাশ না করার শর্তে পূর্বদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কোর কমিটির একজন সদস্য।
বৈঠক সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ আগস্ট। আবেদনকারীর সংখ্যা বিবেচনা করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। এজন্য এ, বি ও ডি ইউনিটের পরীক্ষার জন্য দুইদিন করে সময় নির্ধারণ করা হয়েছে। এ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ ও ১৭ আগস্ট, সি ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট, বি ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট, ডি ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট। সর্বশেষ বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা ২৪ আগস্ট অনুষ্ঠিত হবে।
তবে এবারের এইচএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ বৃদ্ধি পাওয়ার কারণে ভর্তি পরীক্ষার আবেদনের ক্ষেত্রেও জিপিএ বাড়ানোর প্রস্তাব করেছেন ভর্তি পরীক্ষার কোর কমিটির বেশ কয়েকজন সদস্য। তবে এ বিষয়ে বৈঠকে কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। আগামি ২৪ মে ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। একইদিন পূর্ব গৃহীত সিদ্ধান্তে কোনোপ্রকার পরিবর্ধন বা পরিমার্জনের প্রয়োজন হলে সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে। উক্ত বৈঠকে ভর্তি পরীক্ষার সম্পূর্ণ নীতিমালা প্রস্তুত করা হবে এবং তা প্রকাশিত হবে জুনের প্রথম সপ্তাহে।
ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। তবে ‘বিথ ইউনিটভুক্ত কলা ও মানববিদ্যা অনুষদের পরীক্ষার মানববন্টনেও আনা হয়েছে পরিবর্তন।
বিষয়টি পূর্বদেশকে জানিয়েছেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল আলম। তিনি বলেন, বি ইউনিটের ভর্তি পরীক্ষায় এবারের মানবন্টন- বাংলা ৩০ নাম্বার, ইংরেজি, ৩০ নাম্বার ও সাধারণ জ্ঞান ৪০। যা আগে ছিল বাংলা ৩৫ নাম্বার, ইংরেজি ৩৫ নাম্বার ও সাধারণ জ্ঞান ৩০ নাম্বার।