জিপিএইচ ইস্পাতের বার্ষিক সাধারণ সভা ৩০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

16

 

জিপিএইচ ইস্পাত লিমিটেডের ১৫তম বার্ষিক সাধারণ সভা গতকাল সোমবার বিকাল ৩টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির। উপস্থিত ছিলেন গ্রুপ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, পরিচালক মো. আশরাফুজ্জামান, মো. আবদুল আহাদ, মো. আজিজুল হক, স্বতন্ত্র পরিচালক এম এ মালেক, মুখতার আহমেদ, নির্বাহী পরিচালক (গ্রæপ) এবং কোম্পানি সচিব আবু বকর সিদ্দিক ও প্রধান অর্থ কর্মকর্তা এইচ এম আশরাফ উজ জামান। এছাড়া বহুসংখ্যক শেয়ারহোল্ডার সভায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন নির্বাহী পরিচালক (এফ এন্ড বিডি) কামরুল ইসলাম।
সভায় জিপিএইচ ইস্পাত লিমিটেডের ৩০ জুন ২০২১ তারিখে সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন, সংশ্লিষ্ট নিরীক্ষা প্রতিবেদন এবং পরিচালনা পর্ষদের প্রতিবেদন সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়। এছাড়া ২০২০-২১ অর্থবছরে শেয়ার হোল্ডারদের জন্য ঘোষিত ২০ শতাংশ নগদ, ১০ শতাংশ স্টক লভ্যাংশসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ অনুমোদন হয়।
সভাপতি মো. আলমগীর কবির স্বাগত বক্তব্যে বলেন, প্রতিক‚ল পরিবেশে ব্যবসা পরিচালনার চাপ থাকা সত্তে¡ও কোম্পানির শেয়ারহোল্ডারদের দেয়া অঙ্গিকার পূরণে পরিচালনা পর্ষদ সর্বদা সচেষ্ট ছিল। ইন্টিগ্রেটেড স্টিল উৎপাদনকারী হিসাবে জিপিএইচ ইস্পাত গ্রাহকদের চাহিদা পুরণে টেকসই এবং বিশ্বের সর্বাধুনিক ‘ইএএফ কোয়ান্টাম প্রযুক্তির’ স্টিল উৎপাদন প্রক্রিয়া ব্যবহার করছে। তিনি আরও বলেন, জিপিএইচ ইস্পাত লিমিটেড এখন শুধু বাংলাদেশের মানচিত্রের মধ্যেই নয় বরং চীনে এম এস বিলেট রপ্তানির মাধ্যমে বিশ্বব্যাপী তার সক্ষমতা জানান দিয়েছে। দক্ষ প্রযুক্তিবিদ এবং কঠোর মান নিয়ন্ত্রণের মাধ্যমে উৎপাদিত পণ্য সকল আন্তর্জাতিক মান পূরণ করেছে। দেশের চলমান অবকাঠামো উন্নয়নে মেগা প্রকল্পের কাজে স্টিলের ব্যবহার ক্রমবর্ধমান থাকায় বাংলাদেশের ইস্পাত শিল্পের ভবিষ্যত খুবই উজ্জ্বল বলে উল্লেখ করেন তিনি। গ্রæপ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জিপিএইচ এর গ্রাহকদের শুভেচ্ছা জানিয়ে বলেন, জিপিএইচ ইস্পাত প্রতিষ্ঠার পর থেকে বাজারে শক্তিশালী প্রতিযোগিতায় সক্ষমতা উদ্ভাবন, পরিবর্তন, এবং স্থায়িত্বের দ্বারা নিষ্ঠার সাথে সকল ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে।
তিনি বলেন, ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত নতুন স¤প্রসারিত প্ল্যান্টে উৎপাদিত মোট ৮৬ হাজার ৩৭৮ মেট্রিক টন এমএস বিলেট চারটি চালানের মাধ্যমে চীনে রপ্তানি করেছি যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ চালান হিসেবে স্বীকৃত। যদি অন্যান্য রপ্তানি খাতের মতো এই খাতেও সরকারের কাছ থেকে নীতি সহায়তা পাওয়া যায় তাহলে ভবিষ্যতে এই রপ্তানি অব্যাহত রাখা সম্ভব হবে এবং রপ্তানি খাতের একটি নতুন দ্বার উন্মোচিত হবে।
এছাড়া জিপিএইচ ইস্পাত শুধু মাত্র আর্থিক ফলাফল নিয়ে কাজ করে না বরং ভবিষ্যত বিনির্মাণের জন্য কর্মচারিদের পাশাপাশি সমাজ এবং প্রাকৃতিক সম্পদের টেকসই সংরক্ষণ এবং কল্যাণেও বিনিয়োগ করে। ২০২০-২০২১ হিসাবকালে জিপিএইচ রাষ্ট্রীয় কোষাগারে প্রায় ৩,৯১৩.৫৭ মিলিয়ন টাকা জমা করেছে।
তিনি জানান, আগামী বছরগুলোতে আমাদের প্রধান অগ্রাধিকার হবে অপারেশনাল দক্ষতা আরও উন্নত এবং গ্রাহকদের সাথে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে ইস্পাত পণ্যের পরিসর স¤প্রসারণ করা। সভায় স্বতন্ত্র পরিচালক এম এ মালেক, মুখতার আহমেদ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।
সমাপনী বক্তব্যে জিপিএইচ এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পর্যাপ্ত বিদ্যুৎ ও ডিজিটালাইজেশনের কারণে প্রত্যন্ত অঞ্চলে গ্রাহকের কাছে প্রযুক্তি ও পণ্য দ্রæত পৌঁছে যাচ্ছে। যার ফলে জিপিএইচ এর পণ্যের জনপ্রিয়তা ও বিপণন বহুগুণে বেড়ে গেছে। জিপিএইচ এশিয়ার শ্রেষ্ঠ এমএস রড উৎপাদন করতে সক্ষম হয়েছে। তিনি জিপিএইচ এর কর্ম প্রচেষ্টা ও মানের উপর শেয়ারহোল্ডারদের আস্থা রাখার আহŸান জানান।