জিডিপি নিয়ে দুই তথ্য সরকার ও বিশ্বব্যাংকের

8

নতুন অর্থবছরের (২০২১-২২) মোট দেশজ উৎপাদন (জিডিপি) বা প্রবৃদ্ধি নিয়ে বিশ্বব্যাংক ও বাংলাদেশ পরিসংখ্যান (বিবিএস) ব্যুরো দুই ধরনের পূর্বাভাস দিয়েছে।
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ১ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।
প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, কোভিড-১৯ এর দ্বিতীয় থাবা এরই মধ্যে পড়তে শুরু করেছে। কোভিডের প্রকোপ কমাতে চলছে লকডাউন। ফলে নতুন বছরে জিডিপি ৫ দশমিক ১ শতাংশ হবে। যদি অর্থনৈতিক কর্মকান্ড, নিয়ন্ত্রিত মূল্যস্ফীতি ও তৈরি পোশাকের রপ্তানি স্বাভাবিক থাকে।
অন্যদিকে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, নতুন অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ। আমরা যা বলি তাই করে দেখাই। এবারও দেখাবো।
প্রবৃদ্ধি নিয়ে বিশ্বব্যাংক যে পূর্বাভাস দিয়েছে এই বিষয়ে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিশ্বব্যাংকের হিসাব আমাদের সঙ্গে মেলে না। তারা (বিশ্বব্যাংক) গত ১০ বছরে যে প্রজেকশন দিয়েছে তার থেকে আমরা বেশি বাস্তবায়ন করেছি। সরকার যে প্রাক্কলন করেছে তার চেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জিত হবে বলে দাবি অর্থমন্ত্রীর। খবর বাংলানিউজের