জাহাজ নির্মাণ শিল্পের জন্য আলাদা জোন করার প্রস্তাব

24

পূর্বদেশ ডেস্ক

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) উদ্যোগে ‘বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্পের সম্ভাবনা এবং সমস্যা’ শীর্ষক সমীক্ষা সম্পাদনের লক্ষ্যে একটি স্থানীয় কর্মশালা গতকাল বৃহস্পতিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।
চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশের সভাপতিত্বে সকালে কর্মশালার শুরুতে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) সুমন চৌধুরী ও পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন উপস্থিত ছিলেন। এছাড়া চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও মো. আনোয়ার শওকত আফসারসহ জাহাজ নির্মাণ শিল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
কর্মশালায় জাহাজ নির্মাণ ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সম্ভাবনা, কাঁচামাল সংগ্রহ, বাজারজাতকরণ ও রপ্তানির ক্ষেত্রে সমস্যা, অভ্যন্তরীণ ও বৈদেশিক চাহিদার পরিমাণ, প্রতিবন্ধকতাসমূহ এবং করণীয়সমূহ নিয়ে আলোচনা হয়।
প্রধান অতিথি বিডা’র নির্বাহী সদস্য মো. মতিউর রহমান বলেন, জাহাজ নির্মাণ শিল্পের জন্য একটি আলাদা জোন করার জন্য প্রস্তাব বিবেচনাধীন আছে। তিনি চীন, ভিয়েতনাম ও ভারতের সাথে প্রতিযোগিতা করে আমাদের দেশ থেকে কিভাবে জাহাজ রপ্তানি বৃদ্ধি করা যায় তা নিয়ে কাজ করা হচ্ছে বলে জানান।
এ সময় অংশগ্রহণকারীরা তাদের বক্তব্যে বলেন, বর্তমানে বাংলাদেশে অনধিক ১৭৫ মিটার দৈর্ঘ্যরে জাহাজ নির্মাণের সক্ষমতা রয়েছে, যা বৃদ্ধি করা প্রয়োজন। এছাড়া বর্তমানে জাহাজের বিক্রয়াদেশ অনেক কম। পাশাপাশি ১৪-১৬ শতাংশ হারে ব্যাংক লোনের সুদ পরিশোধ করাও অত্যন্ত কষ্টসাধ্য। জাহাজ রপ্তানি বাড়াতে স্বল্প সুদে ব্যাংক ঋণ প্রাপ্তিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য বক্তারা প্রস্তাব করেন। খবর বাসসের