জাল দলিলে দুই কোটি টাকা আত্মসাতের চেষ্টা

8

আনোয়ারা প্রতিনিধি

দলিল ও আদালতের ভুয়া রায় দেখিয়ে জমির মালিক সেজে সরকারের অধিগ্রহণের দুই কোটি টাকা হাতিয়ে নেওয়ার আগে ধরা পড়ে এক প্রতারক। আনোয়ারা উপজেলা সদরে গত বৃহস্পতিবার বিকেলে এ ঘটনা ঘটে। জালিয়াতের বিষয়টি নিশ্চিত হয়ে কৌশলে তাকে ডেকে এনে পুলিশে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ। তার বিরুদ্ধে আনোয়ারা থানায় নিয়মিত মামলা রুজু হয়। আটক দীপন বিশ্বাস (৫০) রাউজান উপজেলার মৃত দুর্গাচরণ বিশ্বাসের পুত্র। তার সহযোগী হিসেবে আরো কয়েকজন আছেন বলে ধারণা করছেন প্রশাসনের কর্মকর্তারা।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, আনোয়ারা উপজেলা সদরের ফায়ার সার্ভিস সংলগ্ন জায়গায় আনসার ভিডিপি কার্যালয়ের জন্য ২৯ শতক জায়গা অধিগ্রহণের প্রক্রিয়া শুরু করে জেলা প্রশাসন। সেখানে জায়গা ও দখলকৃত একটি পুরনো ভবনের জন্য দুই কোটি টাকা ক্ষতিপূরণের প্রস্তুতিও নেয় প্রশাসন। তবে টাকা বুঝিয়ে দেওয়ার আগে আনোয়ারার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদের নজরে আসে ওই জায়গার দলিল ও আদালতের রায় ভুয়া। আর এতে করে দীপন বিশ্বাস ওই জায়গার মালিক সেজে ক্ষতিপূরণের টাকা বুঝে পাওয়ার আগেই তাকে পাকড়াও করেন ইউএনও শেখ জোবায়ের আহমেদ।
ইউএনও শেখ জোবায়ের আহমেদ বলেন, ‘প্রতারণার বিষয়টি নজরে আসার পর গত দুই সপ্তাহ ধরে অনুসন্ধান চালিয়ে কৌশলে দীপনকে এনে আটক করে পুলিশে দিই। ওই প্রতারকচক্র ভুয়া দলিল ও আদালতের ভুয়া রায় দেখিয়ে সরকারের দুই কোটি টাকা ক্ষতিপূরণ হাতিয়ে নেয়ার অপেক্ষায় ছিলেন।’