জার্মানির বিমানবন্দরে ধর্মঘট ৬৪৩ ফ্লাইট বাতিল

37

জার্মানির তিন বিমানবন্দরের নিরাপত্তা কর্মীরা ধর্মঘটে নামায় ৬৪৩ টি ফ্লাইট বাতিল হয়েছে। দুর্ভোগে পড়েছে এক লাখেরও বেশি যাত্রী। বৃহস্পতিবার জার্মানির তৃতীয় বৃহত্তম বিমানবন্দর ড্যুসেলডর্ফসহ কোলন এবং স্টুটগার্ট বিমানবন্দরে নিরাপত্তা কর্মীরা মজুরি বাড়ানোর দাবিতে ধর্মঘট পালন করছে। স্থানীয় সময় ভোররাত তিনটায় শুরু হওয়া এ ধর্মঘট চলবে মধ্যরাত পর্যন্ত।
এই বিমানবন্দরগুলোতে মোট ১,০৫০টি ফ্লাইট পরিচালিত হওয়ার কথা ছিল। তার মধ্যেই ৬৪৩টি ফ্লাইট বাতিল হয়েছে। কোলন বিমানবন্দরে কার্গো বিমানও তেমন চলাচল করছে না।
ধর্মঘটের কারণে জার্মানির অন্যান্য বিমানবন্দরের যাত্রীরাও সমস্যায় পড়ছেন। কারণ, তিন বিমানবন্দর থেকে বিমানগুলো ছেড়ে না আসলে ঐ বিমানগুলো দিয়ে পরবর্তী যেসব ফ্লাইট পরিচালনার কথা ছিল তা সম্ভব হচ্ছে না। নিরাপত্তা কর্মীরা তাদের মজুরি প্রায় ১৮ শতাংশ বাড়ানোর দাবি করেছেন। তবে মালিকপক্ষ দুই থেকে আট শতাংশ মজুরি বাড়ানোর প্রস্তাব করেছে। দাবি আদায়ে সোমবার বার্লিনের দুটি বিমানবন্দরে প্রথম ধর্মঘট করেন সেখানকার নিরাপত্তা কর্মীরা। অল্প পরিসরের ওই ধর্মঘটে ৫০টির মতো ফ্লাইট বাতিল হয়। বৃহস্পতিবার নিরাপত্তা কর্মীরা ব্যানার ও বাঁশি বাজিয়ে বিক্ষোভ করেছে। মালিকপক্ষের সঙ্গে নিরাপত্তা কর্মীদের প্রতিনিধি সংগঠনের আলোচনা হওয়ার কথা রয়েছে ২৩ জানুয়ারি।