জানাটা নয়, পারাটাই বড় দক্ষতা : নওফেল

10

পূর্বদেশ ডেস্ক

কারিগরি শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, এই শিক্ষায় শুধু নোট মুখস্ত করে নিলে হবে না। বর্তমানে শুধু জ্ঞান দিয়ে বিশ্ব চলে না। তুমি যেটা পারো সেটা দেখাতে হবে। আর সেটা দেখাতে হলে তোমাকে ব্যবহারিকের দিক দিয়ে বেশি গুরুত্ব দিতে হবে। কারণ জানাটা বড় দক্ষতা নয়, পারাটাই বড় দক্ষতা। তাই পারাটার বিষয়ে তোমাদের এগিয়ে থাকতে হবে।
গতকাল রবিবার শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
নওফেল বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- কারিগরি শিক্ষাকে মূলধারায় নিয়ে আসতে হবে। ব্যবহারিক প্রশিক্ষণ সবকিছুর প্রতি নজর দিতে হবে। তাই চিন্তার কোনো বিষয় নেই।
তিনি বলেন, আমাদের ছেলেরা ইউরোপে ঢোকার চেষ্টা করছে। অনেকেই ভ‚মধ্যসাগরে ডুবে মরছে। এই ছেলে-মেয়েরা যদি বাংলাদেশ থেকে ডিপ্লোমা বা প্রশিক্ষণ নিতো তাহলে তারা এ ধরনের ভুল কাজ করতো না। সারা বিশ্বে বর্তমানে প্রকৌশলী দক্ষ কর্মীর সংকট। তারা যদি কারিগরি শিক্ষা অর্জন করে বিদেশে পাড়ি জমাত তাহলে তাদের জীবন উন্নত হতো। শুধু তাদের জীবন নয় দেশের বৈদেশিক মুদ্রা উপার্জন হতো। দেশও আরো এগিয়ে যেত। তোমরাই সবচেয়ে এগিয়ে আছো। তবে তোমাদের ব্যবহারিক শিক্ষার ক্ষেত্রে মন দিতে হবে। মন দিয়ে ব্যবহারিক শিক্ষাগুলো ভালোভাবে অর্জন করতে হবে।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা বলেন কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়া যাবে না তারা ভুল ভাবছে। বিজ্ঞানী আইনস্টাইনও কারিগরি শিক্ষার্থী ছিলেন। তিনি উচ্চশিক্ষা অর্জন করেছেন। তাই তোমরা সে বিষয়টা নিয়ে চিন্তা করবা না। তোমাদেরকে সবসময় জানার ইচ্ছা থাকতে হবে। জানবা এবং নতুন নতুন জানার ইচ্ছে থাকতে হবে। তাহলে তোমরা কাঙ্খিত পর্যায়ে যেতে পারবা। তোমাদের বিভিন্ন ভাষা শিখতে হবে। আরবি ভাষা শুধু তেলাওয়াতের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। আরবি ভাষাটাও শিখতে হবে। আরো বিভিন্ন ভাষাও আয়ত্তে আনতে হবে।