জাতীয় মহিলা আইনজীবী সমিতির কর্মশালা

19

 

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির (বিএনডবিøউএলএ) উদ্যোগে আন্তর্জাতিক সংস্থা হেলভেটাস বাংলাদেশ এর কারিগরি সহযোগিতায় ও সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে “স্ট্রেনদেনড এন্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেমস (সিমস্)” প্রকল্পের আওতায় অভিবাসী কর্মীদের অধিকার বিষয়ে সম্প্রতি গবেষণা সম্পন্ন করে। ২৯ সেপ্টেম্বর উক্ত গবেষণা প্রতিবেদন সংক্রান্ত জেলা পর্যায়ে স্টেকহোল্ডারদের সাথে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির উদ্যোগে হোটেল গোল্ডেন ইন-এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
‘বিএনডবিøউএলএ’ এর চট্টগ্রাম বিভাগীয় প্রধান এডভোকেট দিল আফরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ রাজিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কর্মসংস্থান ও জনশক্তি ব্যুরোর সহকারী পরিচালক মাহেন্দ্র চাকমা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক জহিরুল আলম মজুমদার, বিকেটিটিসি অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোহাম্মদ নুরুজ্জামান এবং মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাধবী বড়–য়া। ‘বিএনডবিøউএলএ’ এর সদস্য ও প্রকল্পের প্রতিনিধি, এডভোকেট ফেরদৌস নিগার এর স্বাগত বক্তব্যের পর সিমস্ প্রকল্পে ‘বিএনডবিøউএলএ’ এর প্রতিনিধি মো. হানিফ মাহমুদ সিমস্ প্রকল্পের আওতায় অভিবাসী কর্মীদের অধিকার বিষয়ে গবেষণায় প্রাপ্ত ফলাফল উপস্থাপন করেন। তিনি অভিবাসী কর্মীদের বিদেশে ও দেশে বিভিন্ন সমস্যা, প্রতিকার ও ন্যায় বিচার প্রাপ্তিতে জটিলতাসমূহ এবং কিছু সুপারিশ তুলে ধরেন।
প্রধান অতিথি ভার্চুয়ালী উপস্থিত থেকে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতিকে অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানান। তিনি বক্তব্যে বাংলাদেশের অর্থনীতির চাকা সচলে অবদান রাখার জন্য অভিবাসী কর্মীদের প্রতি আন্তুরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাংলাদেশ সরকার অভিবাসী কর্মীদের অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করেন। নিরাপদ অভিবাসন বিষয়ে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর নিকট সঠিক তথ্য পৌঁছে দিতে হবে যাতে সবাই সচেতন হয়। এ ব্যাপারে তিনি সরকারি ও উন্নয়ন সহযোগী সংস্থাসমূহকে একসাথে কাজ করার পরামর্শ প্রদান করেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন প্রত্যাশির প্রকল্প ব্যবস্থাপক বশির আহমেদ মনি।
অনুষ্ঠানটিতে বিদেশ ফেরত কয়েকজন অভিবাসী কর্মী তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্প ব্যবস্থাপক রাফাতুর রহমান রুবা। বিজ্ঞপ্তি