জাকারবার্গের এআই ঘোষণার পরই শেয়ারমূল্যে ধস

3

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে মেটা প্রধান মার্ক জাকারবার্গ এক বক্তব্য দেওয়ার পরপরই কোম্পানিটির শেয়ারমূল্য কমেছে ১৬ শতাংশ। গত বুধবার এ পতনের আগে জাকারবার্গ বলেছেন, বিভিন্ন জেনারেটিভ এআই প্রকল্প থেকে কোম্পানির লাভের মুখ দেখতে অনেক বছর সময় লেগে যেতে পারে। এর আগে সিলিকন ভ্যালির পরিচিত মুখ জাকারবার্গ ঘোষণা দিয়েছিলেন, এই প্রান্তিকে কোম্পানির আয় ওয়াল স্ট্রিটের অনুমানের চেয়ে কম হতে পারে। এর পরপরই ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মালিক কোম্পানি মেটার শেয়ারমূল্য কমেছে গিয়ে দাঁড়িয়েছে প্রায় ৪১২ ডলারে। খবর বিডিনিউজের
২০২৪ সালের মার্চে শেষ হওয়া প্রান্তিকে মেটার আয় ২৭ শতাংশ বেড়েছে, যা এর আগের বছরের একই সময়ের হিসাবে দ্বিগুণের বেশি। তাই ৩০ জুন শেষ হতে যাওয়া প্রান্তিকে কোম্পানির আয় নিয়ে কিছুটা বাড়তি আগ্রহ দেখা গেছে বিনিয়োগকারীদের মধ্যে। এর পাশাপাশি, ২০২৪ সালের জন্য নিজেদের খরচের তহবিল বাড়িয়ে সাড়ে তিন থেকে চার হাজার কোটি ডলারে নেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি, যা এর আগে ছিল তিন থেকে তিন হাজার সাতশ কোটি ডলারের মধ্যে।
এর বেশিরভাগই খরচ হতে পারে বিভিন্ন এআই অবকাঠামো নির্মাণে, যার মধ্যে রয়েছে চিপ নকশা ও ডেটা সেন্টার তৈরির বিষয়টিও।
২০২২ সালে চ্যাটজিপিটি উন্মোচনের পর থেকেই নিজস্ব পণ্যে এআই টুল যোগ করার চেষ্টা করছেন জাকারবার্গ। এর মধ্যে রয়েছে ইনস্টাগ্রাম ও ফেসবুকের জন্য সার্চ টুল, স্মার্ট অগম্যান্টেড রিয়ালিটি গøাস ও বিভিন্ন ইমেজ জেনারেশন সফটওয়্যার। গত সপ্তাহে নিজেদের নতুন এআই মডেল ‘লামা ৩’ উন্মোচন করেছে মেটা। তাদের দাবি, এ টুল নিজেই এক শিল্প।
কোম্পানি আরও বলেছে, তারা নিজেদের নতুন এআই মডেলকে ওপেন সোর্স হিসেবে রাখবে যেন গুগল ও ওপেনএআইয়ের সঙ্গে প্রতিযোগিতা করা যায়। এ দুটি কোম্পানি নিজেদের এআই পণ্যকে উন্মুক্ত রাখার বিষয়ে রাজি হয়নি। বিশ্বের নেতৃস্থানীয় এআই ব্যবস্থা তৈরির আরেকটি ধাপ হল মেটা এআইয়ের নতুন সংস্করণ ‘লামা ৩’। আমরা নিজস্ব অ্যাপেও বড় অগ্রগতি দেখতে পেয়েছি। এমনকি মেটাভার্স তৈরির দিকেও ধীরে ধীরে এগোচ্ছি আমরা।
তবে, এআই খাতে বিনিয়োগ বেড়ে যাওয়ায় মেটার অনুমান বলছে, বছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের আয় ওয়াল স্ট্রিটের প্রত্যাশা পূরণ নাও করতে পারে।
জাকারবার্গও বিনিয়োগকারীদেরকে সতর্ক করেছেন, এআই প্রযুক্তির ওপর মেটা যে অর্থ ঢালছে, সেখান থেকে লাভের মুখ দেখতে বেশ কয়েক বছর সময় লেগে যেতে পারে। তবে, এর দীর্ঘমেয়াদি সুবিধা উপভোগের জন্য তাদেরকে ধৈর্যশীল থাকার অনুরোধও জানিয়েছেন তিনি। ‘এআই নিয়ে আমরা দিন দিন আরও ইতিবাচক ও উচ্চাভিলাষী হয়ে উঠেছি’- বলেন মেটা বস জাকারবার্গ।