জাওয়াহিরিকে হামলাকারী ড্রোনটি ‘উড়েছিল কিরগিজস্তান থেকে’

8

আফগানিস্তানের রাজধানী কাবুলে আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরিকে হত্যা করার জন্য পাঠানো মার্কিন ড্রোনটি সম্ভবত কিরগিজস্তানের একটি বিমানঘাঁটি থেকে উড়েছিল। বুধবার বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে এ দাবি করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম ডন। সেসব প্রতিবেদনে উত্তর কিরগিজস্তানের মানাসে মার্কিন ট্রানজিট স্থাপনা গানসি বিমানঘাঁটি থেকে আল-কায়েদা প্রধানের ওপর হামলা পরিচালিত হয় বলে দাবি করা হয়েছে।
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, কিরগিজস্তানে যুক্তরাষ্ট্রের একসময়ের সামরিক ঘাঁটি গানসি বিশকেক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত। মার্কিন বিমান বাহিনী পরিচালিত ঘাঁটিটি ২০১৪ সালেই কিরগিজ সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। জাওয়াহিরিকে হত্যা করার অভিযানে ড্রোনটি কোথা থেকে রওনা হয়ে কোন পথ ব্যবহার করেছে, সে বিষয়ে এখন পর্যন্ত মুখ খোলেনি মার্কিন প্রশাসন।
তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে কেবল বলা হয়েছে, “কাবুলের শহরতলিতে দিগন্তের প্রান্ত থেকে পরিচালিত অভিযানে জাওয়াহিরি নিহত হয়েছেন, সেখানে তিনি তালেবানের অতিথি হিসেবে ছিলেন। রোববার কাবুল সময় সকাল ৬টা ১৮ মিনিটের দিকে সন্ত্রাসবাদবিরোধী সুনির্দিষ্ট অভিযানে দুটি হেলফায়ার ক্ষেপণাস্ত্র তার বাড়িতে আঘাত হানে।”