জলবায়ু পরিবর্তন বিক্ষোভকারীদের বাধায় লন্ডনে রেল চলাচলে বিঘ্ন

28

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্ব নেতাদের উদাসীনতার বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের ডাক দেওয়া বিক্ষোভকারীদের বাধার মুখে লন্ডনের রেল চলাচল বিঘ্নিত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য পুলিশ।
বৃহস্পতিবার ভূগর্ভস্থ একটি ট্রেনের ছাদে ওঠা এক বিক্ষোভকারী ক্ষুব্ধ যাত্রীদের মারধরেরও শিকার হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পরিবেশবাদী আন্দোলন ‘এক্সটিঙ্কট রেবিলিয়নের’ ডাক দেয়া আইন অমান্য কর্মসূচির দ্বিতীয় সপ্তাহে এ ঘটনা ঘটল।
লন্ডনের আন্দোলনকারীরা জলবায়ু পরিবর্তনের হুমকির দিকে নজর ফেরাতে এর আগে বিভিন্ন সরকারি ভবন, স্থানীয় একটি বিমানবন্দর ও ব্ল্যাকরকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে বিঘ্ন ঘটাতে চেষ্টা চালিয়েছিল। পরিবেশবাদী এ গোষ্ঠীটির প্রতিবাদ কৌশলের সমালোচনা করে লন্ডনের মেয়র, পুলিশ ও যাত্রীরা গণপরিবহনকে ভ্রমণের সবচেয়ে পরিবেশবান্ধব উপায় হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।
অনেকে ‘এক্সটিঙ্কট রেবিলিয়নের’ কর্মকাÐকে নৈরাজ্য হিসেবেও অভিহিত করেছেন। “কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। রেল যোগাযোগ ফের চালুর জন্য কর্মকর্তারা কাজ করছেন,” বিবৃতিতে জানিয়েছে লন্ডন পুলিশ। রয়টার্স বলছে, বৃহস্পতিবার শ্যাডওয়েল ও স্ট্র্যাটফোর্ডের পাশাপাশি কানারি হোয়ার্ফ অর্থনৈতিক জেলার নিকটবর্তী ক্যানিং টাউনে আন্দোলনকারীরা রেল চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে খবর পেয়ে ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ তাৎক্ষণিক সেখানে যায়। ভিডিও ফুটেজে বিক্ষোভকারীদের ক্যানিং স্টেশনে থেমে থাকা একটি ভূগর্ভস্থ ট্রেনের ছাদে ‘এক্সটিঙ্কট রেবিলিয়নের’ ব্যানার মেলে ধরতে দেখা গেছে।