জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবিলায় বেশি বেশি গাছ রোপণ করতে হবে

9

 

সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সৃষ্টি জগতে অপরূপ সৌন্দর্য্যলীলার মধ্যে বৃক্ষ অন্যতম। গাছপালা ছাড়া মানুষের বেঁচে থাকার কোনো উপায় নেই। মানুষ না থাকলে বৃক্ষের কোনো অসুবিধা হতো না। কিন্তু বৃক্ষ না থাকলে এই পৃথিবীতে মানুষের অস্তিত্ব বিলীন হয়ে যেত। বৃক্ষ যেমন প্রাকৃতিক সৌন্দর্য্যরে বৃদ্ধিকারক, তেমনি পরিবেশ সংরক্ষণেরও সজীব প্রতীক। অথচ মানুষের অপরিণামদর্শিতার কারণে সুজলা সুফলা এই পৃথিবী প্রতিদিন বৃক্ষশূণ্য হচ্ছে। ফলে জীবনধারণের নিয়ামক অক্সিজেন সরবরাহ হ্রাস পাচ্ছে প্রবলভাবে।
জলবায়ুর নেতিবাচক প্রভাবও তৈরি হয়েছে। এই প্রভাব মোকাবিলায় আমাদের বেশি বেশি গাছ রোপণ করতে হবে। এজন্য গণসচেতনতা সৃষ্টি করতে হবে। মানবজাতির প্রাণের অস্তিত্ব ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের কোনো বিকল্প নেই। গতকাল মঙ্গলবার সকালে নগরীর জমিয়তুল ফালাহ্ মসজিদ প্রাঙ্গণে পরিবেশ উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা অ্যাডভিশন বাংলাদেশের উদ্যোগে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
অ্যাড ভিশনের সভাপতি শেখ নওশের সরোয়ার পিন্টুর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সংরক্ষিত কাউন্সিলর তসলিমা নুর জাহান, ড. মাসুম চৌধুরী, জসিম উদ্দিন চৌধুরী, মো. কামাল উদ্দিন, স.ম জিয়াউর রহমান প্রমুখ। এসময় মেয়র নতুন প্রজন্মকে খেজুর গাছের রসস্বাধন ও সৌন্দর্য্যবর্ধনের জন্য নগরীর ৪১টি ওয়ার্ডে খেজুর গাছের চারা রোপণ করার উদ্যোগের কথা জানান।
তিনি বলেন, যে কোনো উন্নয়নের আগে পরিবেশকে গুরুত্ব দিতে হবে। সামাজিক বনায়নের মাধ্যমে বৃক্ষ আচ্ছাদিত এলাকার পরিমাণ বাড়াতে হবে। মেয়র বাড়ির আঙ্গিনা, ছাদ, বিভিন্ন সড়কের আশেপাশে ও অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত খালি জায়গা আছে সেখানেই গাছ লাগানোর আহবান জানান। পরে তিনি দামপাড়ার জমিয়তুল ফালাহ্ জাতীয় মসজিদের সামনে রাস্তার মাঝ আইল্যান্ডে খেজুর গাছের চারা রোপণ করে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। বিজ্ঞপ্তি