জন্মসনদ জালিয়াতির অভিযোগে আটক ৫

18

চন্দনাইশ প্রতিনিধি

চন্দনাইশ থানায় জন্মসনদ জালিয়াতির অভিযোগে ৩ হোতাসহ ৫ জনকে আটক করা হয়েছে। গত ২ ফেব্রæয়ারি সন্ধ্যায় নগরীর বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রামের ডিবি পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে দোহাজারী পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নের জন্ম নিবন্ধন সার্ভার হ্যাক করে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন সনদ তৈরি করে। পরে সেই জন্ম নিবন্ধন সনদ দিয়ে রোহিঙ্গাদের জন্য পাসপোর্ট বানানো ৩ হোতাকে আটক করে ডিবি পুলিশ।
চট্টগ্রাম ডিবি পুলিশ সুপার এস এম শফি-উল্লাহ্ বলেন, টেকনাফের কাউখালীর ফয়েজ আহমদের ছেলে মো. আরিফ (২৭) কে নগরীর বৌদ্ধ মন্দিরের পশ্চিম পাশের নিজ বাসা থেকে, কক্সবাজারের ঈদগাঁওয়ের নবী হোসেনের ছেলে মো. জসিম উদ্দিন (৩০) কে চট্টগ্রাম নগরের ডবলমুড়িং রমনা আবাসিক এলাকার কামরুলের কলোনী থেকে ও কুমিল্লার চান্দিনার মৃত আবু তাহেরের ছেলে মোহাম্মদ তারেক (২৯) কে একই এলাকা থেকে আটক করা হয়েছে। আটককৃত আরিফকে গ্রেপ্তার করার পর তার স্বীকারোক্তিমতে অপর ২ জনকে আটক করা হয়।
তিনি জানান, প্রকৃত সার্ভার হ্যাককারী টেকনিশিয়ানকে গ্রেপ্তার করতে পারলে প্রকৃত রহস্য বেরিয়ে আসবে। আটককৃতদের বিরুদ্ধে ডিবি পুলিশ বাদি হয়ে গতকাল শুক্রবার ডিজিটাল নিরাপত্তা আইনে চন্দনাইশ থানায় মামলা দায়ের করা হয়েছে।
পুলিশ জানিয়েছে, উল্লেখিত আসামিরা গত ৫ জানুয়ারি তারিখ থেকে পরবর্তী যেকোসো তারিখ ও সময়ে প্রতারণাপূর্বক জাল ও মিথ্যা সনদ একই উদ্দেশ্যে তৈরি ও ব্যবহারসহ ডিজিটাল মাধ্যম ব্যবহার করে জাল জন্মসনদ, জাতীয় সনদ, ডাউনলোড অনুমতি না নিয়ে পরিচিতি তথ্য সংগ্রহ, ব্যবহার ও সহায়তা করে আসছিল।
এদিকে গ্রেপ্তারি পরোয়ানামূলে চন্দনাইশ থানা পুলিশ দোহাজারী বার্মা কলোনীর মৃত নুরুল আমিনের ছেলে সামশুল ইসলাম, মৃত আবু তাহেরের ছেলে মো. হৃদয়কে আটক করে। আটককৃতদের গতকাল শুক্রবার গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে বলে জানিয়েছেন থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন।