জনবল নিয়োগে স্থানীয়দের অগ্রাধিকার দেয়ার অনুরোধ

22

ঢাকা প্রতিনিধি

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি জাতীয় সংসদে বাজেটের উপর আলোচনা করতে গিয়ে মিরসরাই-ফেনি-সোনাগাজী-সীতাকুন্ডের পঁচিশ হাজার একর জমিতে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শিল্পপার্কের সব প্রতিষ্ঠানে জনবল নিয়োগের ক্ষেত্রে এ অঞ্চলের লোকদের অগ্রাধিকার দেওয়ার বিষয়টি প্রজ্ঞাপন আকারে প্রকাশ করার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
এ প্রসঙ্গে তিনি বলেন, বঙ্গবন্ধু শিল্পপার্ক উদ্বোধনের সময় আমি মাননীয় প্রধানমন্ত্রীকে এখানে যত শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে, এসব প্রতিষ্ঠানে জনবল নিয়োগের ক্ষেত্রে এ অঞ্চলের লোকদের অগ্রাধিকার দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছিলাম। জনগণের এ চাওয়ার প্রতি মাননীয় প্রধানমন্ত্রী সম্মতি জানান।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গতকাল বিকেলে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটের উপর আলোচনা করতে গিয়ে এ কথা বলেন।
তিনি প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব ও সময়োপযোগী বাজেট হিসেবে উল্লেখ করে ফসলি জমি রক্ষায় এবং জমির স্বাভাবিকতা ও উর্বরতা রক্ষায় টপ সয়েল না কাটার উপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, কিছু বিত্তশালী ভূমিদস্যু বিভিন্ন এলাকায় ফসলি জমি কিনে ভরাট করে বাণিজ্যিকভাবে ব্যবহার করছে। এভাবে চলতে থাকলে এক সময় আমাদের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে।
বাজেট আলোচনায় তিনি বর্জ্যকে জীবনযাত্রার অন্যতম সমস্যা উল্লেখ করে একে সম্পদ ও শক্তিতে রূপান্তরের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্যোগ নেওয়ার আহব্বান জানান।
আলোচনায় তিনি আরও বলেন, সেন্ট্রাল এসটিপি না হওয়া পর্যন্ত ভবনে স্থানীয় এসটিপি ও রেইন ওয়াটার হার্ভেস্টিং স্থাপনের উদ্যোগ নিতে হবে। এজন্য ভবন নির্মাণের পূর্বে শর্ত দেওয়ার জন্য তিনি সংশ্লিষ্ট সংস্থার দৃষ্টি আকর্ষণ করেন।