জনগণকে ঘরে থাকার আহব্বান

33

বান্দরবানে দুঃস্থ, দরিদ্র ও কর্মহীন মানুষের হাতে ত্রাণসামগ্রী তুলে দিলেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। গতকাল মঙ্গলবার সকালে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে পৌর সভার ৯টি ওয়ার্র্ডে ত্রাণ সামগ্রী বিতরণর করা হয়। এসময় পুলিশ সুপার জেরিন আখতার, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবীসহ সরকারি বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এসময় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, এই ভয়াবহ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সাধারণ মানুষ বিনা কাজে ঘরের বাইরে যাতে ঘুরাফেরা করতে না পারে সে ব্যাপারে প্রশাসনকে আরো কঠোর হতে হবে। মহামারী করোনা দুর্যোগে সমাজের বিত্তশালীদের অসহায় মানুষের পাশে থাকার উদাত্ত আহবান জানান। পার্বত্য জেলা পরিষদের তথ্যমতে, করোনা ভাইরাস মোকাবেলায় লকডাউনকৃত এলাকা ও গরীব এবং অসহায়দের সাহাযার্থে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় জেলা পরিষদেকে ২শ মেট্রিক টন খাদ্যশষ্য বরাদ দেয়া হয়েছে এবং এই বরাদ্দের অনুকুলে জেলার বিভিন্ন দুর্গম গ্রাম ও পাড়ায় পাড়ায় গিয়ে গরীব ও অসহায়দের ত্রাণ সহায়তা প্রদান করে যাচ্ছে।
অপরদিক মঙ্গলবার সকাল থেকে জেলা শহরে সেনাবাহিনীর সদস্যরা টহলের পাশাপাশি জনসচেতনতা মূলক মাইকিং করা হচ্ছে। সেনা ও পুলিশ বাহিনী জেলা শহরের বাজারে অবস্থানরত মানুষজনকে বাজারে বিনা প্রয়োজনে আসতে নিষেধ করা হচ্ছে। তাছাড়া কেনাকাটা করতে আসা জনগণকে কমপক্ষে দূরত্ব বজায় রাখতে উদ্বুদ্ধ করাসহ দ্রূত প্রয়োজনীয় কাজ শেষে বাড়িতে ফিরে যাওয়ার জন্য ব্যাপক হারে মাইকিং করেন। বান্দরবানে সংলগ্ন সাতকানিয়া করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ার বান্দবানের প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়েছে। বাহির থেকে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বান্দরবানে। বান্দরবান- কেরানীহাট সড়ক ও জেলা শহরের বিভিন্ন স্থানে পুলিশের চেক পোষ্ট বসানো হয়েছে। বান্দরবান প্রবেশ পথে চেক পোষ্টগুলো সেনাবাহিনী-পুলিশ সতর্কতা অবস্থানে রয়েছে।