ছোট তালিকায় ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

55

নিজস্ব প্রতিবেদক

বঙ্গভবনের বাসিন্দা কে হচ্ছেন এ নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজনের নাম শোনা গেলেও তালিকা এখন ছোট হয়ে এসেছে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজেই এ তালিকা ছোট করেছেন। তালিকায় জোরালোভাবে তিনটি নামই উচ্চারিত হচ্ছে। তাঁরা হলেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মসিউর রহমান ও শিরীন শারমিন চৌধুরী। এই তিনজনের মধ্য থেকে যে কোনো একজনকে আগামীর রাষ্ট্রপতি হিসেবে বেছে নেয়া হবে বলে গুঞ্জন চলছে। আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহল সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
বাংলাদেশ আওয়ামী লীগের এক নেতা বলেন, দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনজনকে নিয়েই এগোচ্ছেন। এরমধ্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা আছে। এই নেতা আগামীতে সংসদ নির্বাচন না করার ঘোষণা দেয়ায় তাঁকে রাষ্ট্রপতি হিসেবে মূল্যায়ন করতে পারেন নেত্রী। তবে শেষ পর্যন্ত নেত্রীর সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে।
এদিকে প্রথমবারে মতো চট্টগ্রামের একজন নেতার রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা তৈরি হওয়ায় চট্টগ্রামসহ মিরসরাই আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে উচ্ছ্বাস দেখা দিয়েছে। তারা বলছেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চট্টগ্রামের আওয়ামী লীগের রাজনীতির অভিভাবক। চট্টগ্রামের অনেক বড়বড় সিদ্ধান্ত ইঞ্জিনিয়ার মোশাররফের পরামর্শেই প্রধানমন্ত্রী নিয়েছেন। আগামীতে নির্বাচন না করার সিদ্ধান্তও নিয়েছেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। জীবনের শেষ সময়ে আবারও বর্ষীয়ান এই নেতাকে মূল্যায়ন করতে পারেন শেখ হাসিনা।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান পূর্বদেশকে বলেন, ‘প্রবীণ নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন। তিনি রাষ্ট্রপতি পদের জন্য অবশ্যই একজন যোগ্যতম ব্যক্তি। এরপরেও মাননীয় প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিবেন সেটিই চূড়ান্ত।’