ছোট ঋণ আদায় না হলে ৮০% পর্যন্ত পরিশোধ

43

মহামারিকালে ব্যাংকগুলো যাতে বেশি বেশি ছোট ঋণ বিতরণ করে, সেজন্য এই ঋণের ঝুঁকির দায়িত্ব নিল বাংলাদেশ ব্যাংক। আর এজন্য ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম বা ঋণ নিশ্চয়তা স্কিম’ নামে একটি তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। সরকার ও বাংলাদেশ ব্যাংক এই তহবিলের প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে।
গত সোমবার এই তহবিলের নীতিমালা ঘোষণা করা হয়েছে। তাতে বলা হয়েছে, করোনা ভাইরাস মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ক্ষুদ্র, কুটির এবং মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে যে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল ঘোষণা করেছে, তার আওতায় কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র শিল্পে (ছোট ঋণ-সিএমএস) বিতরণ করা ঋণ আদায় না হলে কেন্দ্রীয় ব্যাংক মূল ঋণের সর্বোচ্চ ৮০ শতাংশ পর্যন্ত পরিশোধ করবে।
যে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ ১০ শতাংশের বেশি, তারা এই সুবিধা পাবে না। তবে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর ক্ষেত্রে এই বিধি-নিষেধ প্রযোজ্য হবে না।
অর্থাৎ সরকারি কোনো বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের খেলাপি ঋণ যতই হোক না কেন, তারা ছোট ঋণ বিতরণ করলে সেই ঋণ আদায় না হলে কেন্দ্রীয় ব্যাংক মূল ঋণের ৮০ শতাংশ পর্যন্ত পরিশোধ করবে।
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক বিরূপ প্রভাব মোকাবেলায় দেশের অর্থনৈতিক কর্মকান্ড পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে সিএমএসএমই খাতের জন্য প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেও তাদের ঋণ দিতে ব্যাংকগুলোর অনীহা দেখা যাচ্ছে। অথচ অর্থনীতি পুনরুজ্জীবনে ক্ষুদ্র উদ্যোক্তাদের গুরুত্ব তুলে ধরে আসছেন অর্থনীতিবিদরা।
‘কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) উদ্যোগ খাতে ক্রেডিট গ্যারান্টি স্ক্রিম’ নামের এই তহবিলের নীতিমালায় বলা হয়েছে, সম্ভাবনাময় সিএমএস খাতে ঋণ প্রদানের ক্ষেত্রে সহায়ক জামানত গ্রহণের বিষয়টি একটি উল্লেখযোগ্য প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে। এ খাতে প্রান্তিক পর্যায়ের অনেক গ্রাহকের ঋণ পরিশোধের সামর্থ থাকলেও কেবলমাত্র সহায়ক জামানতের অভাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদেরকে ঋণ প্রদানে আগ্রহী হয় না।