ছাত্র ইউনিয়নের প্রতিবাদ সমাবেশ

6

 

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্ররোচনায় সন্ত্রাসী ছাত্রলীগ ও সরকারি পেটুয়া বাহিনী পুলিশ দ্বারা ন্যাক্কারজনক হামলার প্রতিবাদে গত ১৮ জানুয়ারি অলংকার মোড়ের সামনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ এর সাধারণ সম্পাদক ইমরান চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সংসদের শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক নিশান রায়, পাহাড়তলী থানার সাংগাঠনিক সম্পাদক দূর্বার দেবনাথ। সমাবেশ সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদের কোষাধ্যক্ষ ডেনি বিশ্বাস। সমাবেশে বক্তারা বলেন, গত ১৩ জানুয়ারি শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা ছাত্রী হলের শিক্ষার্থীরা প্রভোস্ট বডির পদত্যাগ সহ তিন দফা দাবীতে আন্দোলন শুরু করেছিলো সেই শান্তিপূর্ণ আন্দোলনে ১৫ জানুয়ারি সন্ধ্যায় অতর্কিত হামলা চালিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।
ছাত্রলীগের হামলায় দমে না গিয়ে বরং আগের দাবির সাথে সন্ত্রাসী ছাত্রলীগের বিচারের দাবী জানিয়ে আন্দোলন অব্যাহত রাখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অকুতোভয় অবস্থানে ছাত্রলীগের সন্ত্রাসীরা পিছু হটলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রত্যক্ষ মদদে গত ১৬ জানুয়ারি সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালায় সরকারি পেটুয়া বাহিনী। তাতে ও শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রাখলে তাদের উপর রাবার বুলেট, টিয়ারসেল ও সাউন্ড গ্রেনেড ছুড়ে পুলিশ বাহিনী। এতে প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী আহত হয়। প্রশাসনের এইরকম ন্যাক্কারজনক কর্মকান্ডে শিক্ষার্থীদের আন্দোলন আরো জোরদার হতে থাকে।
সাধারণ শিক্ষার্থীদের এই শান্তিপূর্ণ আন্দোলনকে ঠেকাতে র‌্যাব এবং জলকামান নিয়ে আসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সমাবেশে বক্তারা আরো বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের লেলিয়ে দেওয়া ছাত্রলীগের সন্ত্রাসী হামলা ও পুলিশি আক্রমণের মাধ্যমে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পকৃত চিত্র ফুটে উঠেছে। সাধারণ শিক্ষার্থীদেও উপর হামলা করে শাবিপ্রবি উপচার্য যে স্বৈরাচারী আচরণের পরিচয় দিয়েছেন তার তীব্র নিন্দা জানান নেতৃবৃন্দ। সমাবেশ শেষে একটি মিছিল গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সাগরিকা মোড়ে এসে শেষ হয়। বিজ্ঞপ্তি