ছত্তিশগড়ে মাওবাদী-পুলিশ বন্দুকযুদ্ধে নিহত ১০

42

ছত্তিশগড় রাজ্যের বনাঞ্চলে নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় বন্দুকযুদ্ধে দশজন নিহত হওয়ার খবর দিয়েছে ভারতীয় পুলিশ। বৃহস্পতিবার সকালে মাওবাদীদের একটি প্রশিক্ষণ শিবিরে এই অভিযান পরিচালনা করা হয়। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এখবর জানিয়েছে।
বিজাপুরের পুলিশ সুপার মোহিত গর্গ জানান, বৃহস্পতিবার মাওবাদীদের একটি প্রশিক্ষণ শিবিরে অভিযান চালালে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে তারা নিহত হয়। তবে এই ঘটনায় নিরাপত্তা বাহিনীর কোনও সদস্য হতাহত হননি। কর্মকর্তারা। প্রায় আড়াই ঘণ্টা বন্দুকযুদ্ধের পর মাওবাদীদের মৃতদেহ ছাড়াও ১২টি রাইফেল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পুলিশ কর্মকর্তা মোহিত গর্গ।
মাওবাদীদের নদী তীরবর্তী এক প্রশিক্ষণ ক্যাম্পে এই অভিযান চালানো হয় বলে জানান মোহিত গর্গ। তিনি আরও জানান, ভৈরমবাগ পুলিশ থানার আওতাধীন এলাকায় এই অভিযান ছিল স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) ও ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের (ডিআরজি) মাওবাদবিরোধী অভিযান। এলাকাটিতে তল্লাশি অভিযান চলছে। চীনা বিপ্লবের নেতা মাও সেতুংয়ের অনুপ্রেরণায় চার দশকের বেশি সময় ধরে ভারত সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে মাওবাদীরা। বর্গা চাষী, দরিদ্র ও আদিবাসী স¤প্রদায়ের জন্য জমি ও কাজের দাবিতে তাদের এই সশস্ত্র লড়াই। ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য মাওবাদীদের সবচেয়ে বড় হুমকি বলে ঘোষণা করেছে সরকার। কয়েক হাজার সশস্ত্র যোদ্ধা নিয়ে ছত্তিশগড়ের বিশাল পাহাড়ি এলাকা নিয়ন্ত্রণ করে আসছে মাওবাদীরা।
নকশালপন্থী বলে পরিচিত মাওবাদী অস্ত্রধারীরা পুলিশের ওপর হামলা ছাড়াও সরকারি কার্যালয় ধ্বংস ও কর্মকর্তাদের অপহরণ করে থাকে।