চোখ ভালো রাখবে এক কাপ চা

109

দিনে এক কাপ চা পান সুস্থ রাখতে পারে আপনার চোখকে। গ্লুকোমা থেকে চোখকে বাঁচাতে নাকি রীতিমতো ওষুধ হিসেবে কাজ করে চা। কিন্তু শর্ত একটাই। এই চা হতে হবে ধোঁয়া ওঠা কাপের। আইসড টি কিংবা অন্য কোনো নরম পানীয় সেবনে কিছুই ফল হবে না, বলছে গবেষণা।
চোখের ভেতরের প্রয়োজনীয় তরলের চাপের ভারসাম্য হারানোকেই চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলে গ্লুকোমা। বর্তমানে অন্ধত্বের পেছনে সবচেয়ে বড় কারণ কিন্তু এটাই। সারা পৃথিবীতে গ্লুকোমা আক্রান্ত রোগীর সংখ্যা সাড়ে পঞ্চাশ কোটি। ২০২০-এর মধ্যে সংখ্যাটা ৬০ কোটি ছাড়াবে বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা।
মার্কিন যুক্তরাষ্ট্রের দন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন একজামিনেশন সারভেদর পক্ষ থেকে ১০০০০ মানুষের ওপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে, টানা এক বছর প্রতিদিন এক কাপ গরম চা যারা নিয়মিত পান করেছেন, তাদের ক্ষেত্রে গ্লুকোমায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমেছে।
ধূমপান করেন না, এবং ডায়াবেটিসের রোগী নন, এরকম মানুষের ক্ষেত্রেই অবশ্য কাজে দেবে এই টোটকা। তাতে কি বা আসে যায়! বাঙালির তো চা ছাড়া এমনিতেই চলে না। তা সে রকে বসা আড্ডার আসরেই হোক, অথবা অফিসের কাজের চাপে দস্ট্রেসদ কমাতেই হোক। আর শীতকাল হলে তো কথাই নেই। সূত্র : ইন্টারনেট