চেতনায় বঙ্গবন্ধুকে ধারণ করেই উন্নয়ন যাত্রায় এগিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী

5

জাতিসংঘ কর্তৃক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এস.ডি.জি. অগ্রগতি পুরস্কার পাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, বাংলাদেশের উন্নয়ন ও সরকারের ভ‚মিকা’ শীর্ষক এক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
গতকাল মঙ্গলবার দুপুর ১২ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এটি অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়্যালি বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ও চবি এলামনাই ড. আহমদ কায়কাউস। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবি আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন। চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান এর সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. রবিউল হাসান ভ‚ঁইয়া।
এসময় ড. আহমদ কায়কাউস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধুকে তার চিন্তা-চেতনায় ধারণ ও লালন করেন বলেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে এবং বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে তিনি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। যার ফলশ্রæতিতে বাংলাদেশ আজ বিশ্ব সভায় প্রশংসিত হচ্ছে এবং প্রধানমন্ত্রী জাতিসংঘ কর্তৃক এ পুরস্কারে ভ‚ষিত হয়েছেন। দারিদ্র বিমোচনে প্রধানমন্ত্রীর গৃহীত বিভিন্ন পদক্ষেপ বিশ্ব দরবারে প্রশংসিত। বিশেষ করে নারীর ক্ষমতায়নে এশিয়ার অন্যান্য দেশের মধ্যে বাংলাদেশ অনন্য এবং গৃহহীনদের বিনামূল্যে বাসস্থানের ব্যবস্থা গ্রহণ যা বিশ্বে বিরল।
বিশ্ব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এস.ডি.জি. অগ্রগতি পুরস্কার পাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে প্রাণঢালা অভিনন্দন জানিয়ে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, প্রধানমন্ত্রীর নিরলস পরিশ্রম ও দূরদর্শী নেতৃত্বে উন্নয়ন-অগ্রগতিতে বাংলাদেশ এখন বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল। এরই স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী জাতিসংঘ কর্তৃক এস.ডি.জি. অগ্রগতি পুরস্কার অর্জন করেছেন। এটি বাংলাদেশের জন্য অত্যন্ত সম্মানের, গৌরবের ও আনন্দের।
সেমিনারে চবি বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, শিক্ষক, সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি