চুয়েটে ওয়েবিনার বীরাঙ্গনাদের পুনর্বাসনে ভূমিকা রেখেছিলেন বঙ্গমাতা

27

 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। ৮ আগস্ট সকাল ১১টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। প্রধান আলোচক হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক। চুয়েটে জাতীয় দিবস উদ্যাপন কমিটির সভাপতি ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জীবন ও কর্ম নিয়ে প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বঙ্গমাতা ছিলেন একজন রাজনৈতিক সচেতন মহীয়সী নারী। টুঙ্গিপাড়ার সেই রেণু থেকে তিনি বঙ্গবন্ধুর সাহচর্যে দেশবাসীর কাছে বঙ্গমাতা হয়ে উঠেছিলেন।
প্রধান আলোচক অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধুকে যারা হৃদয় দিয়ে উপলব্ধি করতে পারেন তারাই জানেন উনার কাছে পরিবার কতটা নিবিড় বন্ধন। বঙ্গবন্ধুর পরিবারটা ছিল একটি রাজনৈতিক পরিবার। বঙ্গবন্ধুর কাছে পরিবার মানে শুধু নিজের ঘরের সদস্যরাই নয়, বরং আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরাও পরিবারের মত ছিলেন। সেই পরিবারকে আগলে রেখেছেন সহধর্মিণী মহীয়সী নারী বেগম ফজিলাতুন নেছা। বঙ্গমাতা শুধুই একজন গৃহিণী ছিলেন না, তিনি হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধুর সবচেয়ে নির্ভরযোগ্য রাজনৈতিক সহযোগী। তিনি মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের পুনর্বাসনে সবচেয়ে কার্যকর ভূমিকা রেখেছিলেন। বিজ্ঞপ্তি