চীনা নিষেধাজ্ঞার পাত্তাও দেন না পেলোসি

7

পূর্বদেশ ডেস্ক

তাইওয়ান সফরের জেরে চীনের নিষেধাজ্ঞার ঘোষণা নিয়ে এক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি হেসে বলেছেন, একে কে পাত্তা দেয়? পেলোসি গত বুধবার এক সংবাদ সম্মেলনে এ প্রতিক্রিয়া জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে পেলোসির সঙ্গে ছিলেন প্রতিনিধি পরিষদের চার ডেমোক্র্যাট সদস্য। তারা পেলোসির সফরসঙ্গী হয়ে তাইওয়ান গিয়েছিলেন।
এশিয়া সফরের অংশ হিসেবে গত সপ্তাহে পেলোসি তাইওয়ান যান। তার তাইওয়ান সফর চীনকে ক্ষুব্ধ করে। বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়, পেলোসি এ সফরের মধ্য দিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ করেছেন। এ সফর চীনের সার্বভৌমত্ব ও ভূখন্ডগত অখন্ডতাকে গুরুতরভাবে ক্ষুণ্ণ করেছে।
ক্ষুব্ধ চীন পেলোসি ও তার পরিবারের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। চীনের এ ঘোষণার বিষয়ে এ সংবাদ সম্মেলনে পেলোসির প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। প্রশ্ন শুনে পেলোসি হেসে বলেন, একে কে পাত্তা দেয়? এটি তার কাছে গৌণ একটি বিষয়। এর কোনো গুরুত্ব তার কাছে নেই। পেলোসি বলেন, ‘আমরা তাইওয়ানের প্রশংসা করতে সেখানে গিয়েছিলাম। আমরা সেখানে গিয়েছিলাম আমাদের বন্ধুত্ব প্রদর্শনে। এ কথা বলতে, চীন তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে পারবে না।’
পেলোসি বলেন, চীন একধরনের নতুন স্বাভাবিকতা প্রতিষ্ঠার চেষ্টা করছে। কিন্তু তারা তা হতে দিতে পারেন না।
পেলোসির সফরের জেরে গত বৃহস্পতিবার থেকে তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করে চীন। চীনের এ মহড়া গত রবিবার শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা রবিবারের পরও চলতে দেখা যায়। চীন গতকাল জানায়, তারা তাইওয়ান ঘিরে বিভিন্ন কাজ সম্পন্ন করেছে। কিন্তু তারা নিয়মিত টহল অব্যাহত রাখবে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এ কথার মধ্য দিয়ে চীন সম্ভবত স্বশাসিত দ্বীপটি ঘিরে কয়েক দিন ধরে চালানো সামরিক মহড়া শেষ করার ইঙ্গিত দিয়েছে। একই সঙ্গে তারা তাইওয়ানের ওপর চাপ বজায় রাখার আভাস দিয়েছে।