চিকিৎসক-সেবিকার অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ

10

হাটহাজারী প্রতিনিধি

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক ও নার্সের অবহেলায় ডেলিভারির সময় এক নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল বুধবার উপজেলার মির্জাপুর ইউনিয়নের বাসিন্দা আবু মোরশেদ রায়হান ও নাহিদা আকতার দম্পতির পরিবার এ অভিযোগ করেন। এ ব্যাপারে স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ বলছে, তদন্ত সাপেক্ষে অভিযুক্ত চিকিৎসক ও সেবিকার অবহেলার প্রমাণ পাওয়া গেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান, মঙ্গলবার রাতে নাহিদা আকতার নামে এ প্রসূতিকে ডেলিভারির জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। তখন জরুরি বিভাগে গেলে সেখানখার চিকিৎসকরা দ্বিতীয় তলায় যেতে বলেন। এ সময় কর্তব্যরত চিকিৎসক ও সেবিকারা ঘুমাচ্ছিলেন। এরমধ্যে নার্সিংহোমে ঘুমে আচ্ছন্ন সেবিকাদের ঘুম থেকে জাগানোর পর তারা নরমাল ডেলিভারি হবে জানিয়ে অপেক্ষা করতে পরামর্শ দেয় এবং কিছু ওষুধপত্র নিয়ে আসতে বলেন। এরপর কোন চিকিৎসক ও সেবিকা না আসায় রাত ৩টায় রোগীর চিৎকার শুরু করলে নার্সিং হোমে গিয়ে বিষয়টি সেবিকাদের জানালেও তারা আসতেছি বলে সময় ক্ষেপন করে। প্রায় আধাঘণ্টা পর এক সেবিকা এসে দেখে চলে যান।
এদিকে, পরদিন গতকাল বুধবার ভোর সাড়ে ৬টার দিকে সেবিকারা আবারও বলে নবজাতকের নরমাল ডেলিভারি হবে। তখন একটি ফরম দিয়ে সেখানে স্বাক্ষর করতে বলে। পরে জোর করে স্বাক্ষর নিয়ে ঘণ্টাখানেক পরে বলে নবজাতক ময়লা খেয়েছে যার কারণে গর্ভে থাকা অবস্থায় মারা গেছে।
এ ব্যাপারে জনতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সোহানিয়া আক্তার বিল্লাহ বলেন, এক নবজাতকের মৃত্যু হয়েছে। এ জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক ও সেবিকার অবহেলা পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি।