চিংড়িতে জেলি বিক্রেতাকে জরিমানা

38

চিংড়ির মাথার খোলসের ভেতরে এক ধরনের সাদা জেলি ঢুকিয়ে বাড়ানো হয় চিংড়ির ওজন। এরপর বরফের মধ্যে রেখে জেলি ভর্তি সেগুলো বিক্রি করা হচ্ছিল।
গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়নের সরকার হাট বাজারে ভ্রাম্যমাণ আদালতের বিশেষ অভিযানে এমন চিত্র ধরা পড়ে।
এ সময় ভ্রাম্যমাণ আদালত ১ মণ জেলি মিশ্রিত চিংড়ি ও মানব দেহের জন্য ক্ষতিকর রং মিশ্রিত প্রায় ২৫ কেজি সামুদ্রিক মাছ জব্দ করে। গ্রাহক ঠকানোর এ কাজের সাথে জড়িত তিন দোকানিকে (মাছ ব্যবসায়ী) ৫ হাজার করে ১৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন। অভিযানে আরও অংশ নেন উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা ও থানা পুলিশের উপ-পরিদর্শক হাবিবুর রহমান খাঁন।
এ ব্যাপারে ইউএনও রুহুল আমিন বলেন, ওজন বাড়াতে একেকটি চিংড়িতে ১০০-২০০ গ্রামের মতো জেলি ঢোকানো হয়। আর জেলির রং একেবারে মাছের গায়ের রঙের মতো। তাই বোঝার কোনো উপায় নেই। ক্রেতাদের ঠকাতে এমন অসাধু পন্থা অবলম্বন করায় তিন ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা অর্থদÐ প্রদান করা হয় এবং জব্দকৃত মাছগুলো ধ্বংস করা।