চারদিনে ৫৬ জন সার্ভেয়ার ও অফিস সহকারী পদে রদবদল

288

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসনের পৃথক দুই আদেশে ৫৬ জন সার্ভেয়ার ও অফিস সহকারীকে অন্যত্র বদলি করার আদেশ দেয়া হয়েছে। বদলি হওয়া সার্ভেয়ার ও কর্মচারীদের বেশিরভাগই চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, চাঁদপুর, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার ভূমি অধিগ্রহণ (এলএ) শাখায় কর্মরত ছিলেন। এরমধ্যে চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ শাখা থেকেই ১৫ জন সার্ভেয়ার ও তিন জন অফিস সহকারীকে অন্যত্র বদলি করা হয়েছে। একই পদে তিন বছর বা তদুর্ধ্বকাল কর্মরত থাকায় তাঁদেরকে বদলি করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়। এ বদলিতে দীর্ঘদিন ধরে ঘাপটি মেরে বসে থাকা একটি সিন্ডিকেটের খোলসমুক্তি ঘটেছে বলেই মনে করছেন ভুক্তভোগীরা।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান পূর্বদেশকে বলেন, অনেকের বিরুদ্ধে অভিযোগ থাকতে পারে। তদন্তও হচ্ছে। কিন্তু আমি যেটা আমলে নিয়েছি সেটি হলো তিন বছরের বেশি সময় ধরে যারা এলএ শাখাসহ বিভিন্ন ভূমি অফিসে কর্মরত আছেন তাদেরকেই বদলি করেছি। এটি আমার জন্য বেশি কঠিন কাজ ছিল না। আমি সম্পূর্ণ নিয়মনীতির মধ্যেই এ কাজটি করেছি। কারো চেহারা দেখে বদলি করা হয়নি। কাউকে আমি চিনিও না। এর আগেও ২১ জনকে একসাথে বদলি করেছিলাম। আশা করি এমন বদলির সুফল পাবেন সাধারণ জনগণ।
জানা যায়, গত ১১ নভেম্বর জেলা প্রশাসকের অনুমোদনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক আদেশে ১১ জন অফিস সহকারীকে অন্যত্র বদলি করা হয়। এরমধ্যে চট্টগ্রাম এলএ শাখায় কর্মরত আছেন এমন কর্মচারীর সংখ্যা তিন জন। এরমধ্যে এলএ শাখার অফিস সহকারী লালু কুমার নাথকে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে, মো. আবু সায়েমকে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে, পুতুল দত্তকে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে বদলি করা হয়েছে। এই তিন কর্মচারী দীর্ঘ চার থেকে ছয় বছর ধরে এলএ শাখায় কর্মরত আছেন। একই আদেশে চট্টগ্রামের ফ্রন্টডেস্ক শাখার শাপলা দাশ গুপ্তাকে এলএ শাখায়, কর্ণফুলী নির্বাহী অফিসের অফিস সহকারী মো. মঞ্জুর আলমকে মিরসরাই, মিরসরাই ভূমি অফিসের অফিস সহকারী অসীম রক্ষিতকে স›দ্বীপ উপজেলা ভূমি অফিসে, চট্টগ্রাম অবমূল্যায়ন মামলা শাখার অফিস সহকারী অপর্না পালকে ফ্রন্টডেস্ক শাখা, মিরসরাই ভূমি অফিসের মো. আলীকে চট্টগ্রাম এলএ শাখায়, সাতকানিয়া ভূমি অফিসের মো. সেলিমকে এলএ শাখায়, আনোয়ার নির্বাহী অফিসের মো. নাজিম উদ্দিনকে এলএ শাখায় ও হাটহাজারীর নির্বাহী অফিসের মো. সফিউল আলমকে এলএ শাখায় বদলি করা হয়েছে।
অন্যদিকে গত ১৪ নভেম্বর বিভাগীয় কমিশনার কার্যালয়ের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে ৪৫ জন সার্ভেয়ারকে বদলি করা হয়। চট্টগ্রাম এলএ শাখায় কর্মরত ১২ জন সার্ভেয়ারকে বদলি করা হয়। এমরধ্যে মো. রফিকুল ইসলামকে ব্রাহ্মণবাড়িয়ায়, সৈকত চাকমাকে কুমিল্লায়, মোহাম্মদ আল আমিনকে টেকনাফ, রতন চন্দ্র বৈঞ্চবকে নোয়াখালী, প্রমেশ^র চাকমাকে ল²ীপুর, মো. মনিরুজ্জামানকে নোয়াখালী, জেনন চাকমাকে রাঙামাটি, মো. মনিরুল আজাদকে নোয়াখালী, এ.এইচ.এম. মোস্তফা কামালকে নোয়াখালী, মো. মাহবুবুর রহমানকে খাগড়াছড়ি, আবুল কালাম আজাদ খানকে ফেনী ও মোহাম্মদ শাহজাহান সরকারকে মানিকছড়িতে বদলি করা হয়েছে। এরা প্রত্যেকেই চার থেকে ছয় বছর যাবত চট্টগ্রাম এলএ শাখায় কর্মরত আছেন।
মিরসরাই ভূমি অফিসের সার্ভেয়ার অহিদুর রহমান, সীতাকুন্ড ভূমি অফিসের মশিউর রহমান, রাঙ্গুনিয়া ভূমি অফিসের আশীষ চৌধুরী, পটিয়া ভূমি অফিসের মোহাম্মদ বদরুজ্জামান, কর্ণফুলী ভূমি অফিসের (এলএ শাখায় সংযুক্ত) মো. রফিকুল সিলাম, সাতকানিয়া ভূমি অফিসের (এলএ শাখায় সংযুক্ত) মো. মোস্তফা কামাল, চান্দগাঁও সার্কেল ভূমি অফিসের পেয়ার আহমদ, আগ্রাবাদ সার্কেল ভূমি অফিসের ইউনুছ মিয়া, রাউজান ভূমি অফিসের মো. ফারুক আহমদ, বোয়ালখালী ভূমি অফিসের (এলএ শাখায় সংযুক্ত) রাজন কুমার বড়ুয়া, হাটহাজারী ভূমি অফিসের মো. জহিরুল ইসলাম, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের মো. সাইফুল আলম, সোনাইমুড়ি ভূমি অফিসের মো. সোহেল রানা, চাটখিল ভূমি অফিসের খাজা উদ্দিন, হাতিয়া ভূমি অফিসের আবদুর রব, নোয়াখালী সদর ভূমি অফিসের মো. মাহমুদুল হাসান, বেগমগঞ্জ ভূমি অফিসের মোহাম্মদ নুর উদ্দিন, কোম্পানিগঞ্জ ভূমি অফিসের মো. হাসান ইমাম, সোনাগাজী ভূমি অফিসের মো. মিজানুর রহমান, কুমিল্লা এল.এ শাখার সোনিয়া জাহান, ব্রাহ্মণপাড়া ভূমি অফিসের মিয়া রুহুল আমিন, চৌদ্দগ্রাম ভূমি অফিসের আবু কাউছার সোহেল, চাঁদপুর সদর ভূমি অফিসের মো. ইব্রাহীম খলিল, চাঁদপুর এল.এ শাখার মো. মোস্তফা কামাল, আখাউড়া ভূমি অফিসের মো. মুক্তার হোসেন, রাঙামাটি এলএ শাখার নিরুপম চাকমা, রাঙামাটি সদর ভূমি অফিসের রিপন চাকমা, খাগড়াছড়ি এলএ শাখার ক্যারিংটন চাকমা, কক্সবাজার এল.এ শাখার ছৌজী চাকমা, মানিকছড়ি ভূমি অফিসের আর্যনন্দ তঞ্চঙ্গ্যা, বান্দরবান এলএ শাখার এলটন চাকমা, টেকনাফ ভূমি অফিসের দেলোয়ার হোছাইন ও কক্সবাজার এলএ শাখার মিশুক চাকমাকে অন্যত্র বদলি করা হয়েছে। আগামী ২১ নভেম্বরের মধ্যে বদলিকৃত সার্ভেয়ারদের কর্মস্থলে যোগদান করার আদেশ দেয়া হয়েছে।
এদিকে চারদিনের ব্যবধানে বড় ধরনের এ রদবদলে স্বস্তি ফিরবে বলেই মনে করছেন সেবা গ্রহীতারা। এতদিন ধরে এলএ শাখায় ঘাপটি মেরে বসে থাকা সিন্ডিকেটের এমন বদলিতে টনক নড়েছে। বদলির ফলে অনেক দুর্নীতিবাজ কর্মচারীর মধ্যে বদলি আতঙ্ক বিরাজ করছে। গত ১ অক্টোবর দৈনিক পূর্বদেশ পত্রিকায় সার্ভেয়ার ও অফিস সহকারীরা চট্টগ্রাম এলএ শাখায় কে কতদিন ধরে কর্মরত আছেন তা তুলে ধরে ‘দুর্নীতির ঘাঁটি এলএ শাখা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়।