চামড়ার দরপতন তদন্তে হাইকোর্টে রিট আবেদন

29

কোরবানির পশুর চামড়ার ‘অভূতপূর্ব’ দরপতনের কারণ খুঁজতে বিচারিক তদন্তের নির্দেশনা চেয়ে রিট আবেদন হয়েছে। বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ) রবিববার হাই কোর্টের সংশ্লি’ শাখায় আবেদনটি করেন। পরে সাংবাদিকদের তিনি বলেন, ‘আজকে দুটি বেঞ্চে রিট আবেদনটি উপস্থাপন করা হলে আদালত শুনানি নিতে অপারগতা প্রকাশ করেন।
কাল বরাবারের মতো এবারও কোরবানির ঈদকে সামনে রেখে সরকারের পক্ষে থেকে ঢাকা ও ঢাকার বাইরে কাঁচা চামড়ার দাম নির্ধারণ করে দেওয়া হলেও মাঠের চিত্র ছিল ভিন্ন।
দেশের বিভিন্ন স্থানে আড়তদারদের কাছে চামড়া বিক্রি করতে না পেরে অনেক মৌসুমী ব্যবসায়ী সেই চামড়া মাটিতে পুঁতে ফেলেন কিংবা ফেলে দেন। চট্টগ্রাম, সিলেট, উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে অন্তত তিনশ কোটি টাকার চামড়া ন’ হয়েছে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।
ঢাকায় এবার প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়া ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকায় কেনার কথা ট্যানারি ব্যবসায়ীদের। আর ছাগলের কাঁচা চামড়া সারাদেশে ১৮-২০ এবং বকরির চামড়া ১৩-১৫ টাকা দরে কেনাবেচা হওয়ার কথা। গ্রামাঞ্চল থেকে তিনশ টাকায় কেনা চামড়া আড়তদাররা ৫০ টাকাও দিতে চাননি বলে চট্টগ্রামের এক ব্যবসায়ীর অভিযোগ। একই চিত্র ছিল দেশের অন্যান্য অঞ্চলে। দাম না পেয়ে রাস্তায় লাখ লাখ চামড়া ফেলে চলে যান চট্টগ্রাম, সিলেট, দিনাজপুরসহ অন্যান্য এলাকার ফড়িয়ারা। দাম না পেয়ে মাটিতে চামড়া পুঁতে ফেলার ঘটনা বাংলাদেশে অতীতে ঘটেনি বলে স্বীকার করেন চামড়ার আড়তদাররা। খবর বিডিনিউজের
চামড়ার অপ্রত্যাশিত দরপতন প্রতিরোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না, দরপতনের কারণ খুঁজতে একটি জুডিশিয়াল (বিচারিক) তদন্ত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, দরপতনের জন্য দায়ীদের ব্যবসায়িক নিবন্ধন কেন বাতিল করা হবে না মর্মে রিট আবেদনে রুল চাওয়া হয়েছে। বাণিজ্য সচিব, শিল্প সচিব, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান, বাংলাদেশ হাইড অ্যান্ড মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতিকে রিটে বিবাদি করা হয়েছে।