চাপের মুখে ৪ গুণ বেশি শরণার্থী নেওয়ার ঘোষণা বাইডেনের

6

সমালোচনার মুখে আগের বেঁধে দেওয়া সংখ্যা চারগুণের বেশি বাড়িয়ে এবছর যুক্তরাষ্ট্রে ৬২ হাজার ৫০০ শরণার্থী নেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেঁধে দেওয়া ১৫ হাজার শরণার্থীর সীমা বহাল রাখার সিদ্ধান্ত ১৫ দিয়েছিলেন তিনি। তবে নিজ দলের নেতা ও শরণার্থী অধিকার সংগঠনগুলোর সমালোচনার মুখে এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, মে মাসে তিনি এই সংখ্যা সংশোধন করবেন। সেই প্রতিশ্রুতি রক্ষার ঘোষণা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সোমবার এক বিবৃতিতে দেন বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।
ক্ষমতাসীন ডেমোক্রেট নেতা বাইডেন বলেন, “আগের প্রশাসন ঐতিহাসিকভাবে সবচেয়ে কম ১৫ হাজারের যে সীমা দিয়েছিল, সেটা শরণার্থী সহায়ক জাতি হিসেবে আমেরিকার মূল্যবোধকে প্রতিফলিত করে না। “বিশ্বের বিভিন্ন স্থানে যারা অনেক ভোগান্তির পর উদ্বেগের সঙ্গে নতুন জীবন শুরুর অপেক্ষায় আছেন, তাদের মন থেকে দীর্ঘ দিনের সংশয়কে দূর করার জন্য আজকের এই পদক্ষেপ খুবই জরুরি ছিল।”
বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো শরণার্থীদের অনেকেই নিজ দেশের সংঘাত-সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসে। যুক্তরাষ্ট্রে ঢুকতে তাদের অনেক পরীক্ষার পরও অনুমোদনের জন্য অপেক্ষা করতে হয়। শরণার্থী প্রবেশের সীমা বাড়িয়ে বাইডেনের ঘোষণা তার আগের পরিকল্পনার সঙ্গেও সঙ্গতিপূর্ণ। তার সই করা কংগ্রেসে পাঠানো একটি স্মারকলিপিতে ৬২ হাজার ৫০০ শরণার্থীকে অনুমোদন দেওয়ার কথা বলা হয়েছিল।