চাক্তাইয়ে সাজাপ্রাপ্ত ব্যবসায়ী গ্রেপ্তার

8

নিজস্ব প্রতিবেদক

নগরীর বাকলিয়ার চাক্তাই এলাকা থেকে ৫ মাসের সাজাপ্রাপ্ত আসামি ব্যবসায়ী মহিউদ্দিন মারুফকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে তাকে গ্রেপ্তার করা হয়।
বিষয়টি নিশ্চিত করে বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম বলেন, অর্থঋণ আদালত এক মামলায় মহিউদ্দিন মারুফকে ৫ মাসের কারাদÐ দেন। এ মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার দুপুরে তাকে আদালতে হাজির করা হয়েছে।
পুলিশ ও আদালত সূত্রে জানা গেছে, মেসার্স কদর সিন্ডিকেট নামে জনতা ব্যাংক লিমিটেড ফরেন এক্সচেঞ্জ কর্পোরেট শাখা থেকে ঋণ নেন আসামিরা। ঋণ পরিশোধ না করায় ২০০৪ সালে অর্থঋণ আদালতে মামলা দায়ের করা হয়। মামলায় ২০০৫ সালে ডিক্রি হয়। ডিক্রিকৃত টাকা নির্দেশিত সময়ের মধ্যে পরিশোধ না করায় ২০০৬ সালের ১৯ জানুয়ারি ব্যাংক এ মামলা করে। এরই পরিপ্রেক্ষিতে আসামি মহিউদ্দিন মারুফ ও রাশেদ উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করা হয়। দীর্ঘ ১৩ বছর ধরে আসামিরা গ্রেপ্তার না হওয়া সত্ত্বেও জনতা ব্যাংক কোনো পদক্ষেপ না নেওয়ায় আসামিদের সর্বশেষ আবাসিক ঠিকানা দাখিল করার জন্য ব্যাংককে নির্দেশ দেন অর্থঋণ আদালতের বিচারক।
এরপর চলতি বছরের ৩ জুলাই জনতা ব্যাংক আসামিদের হালনাগাদ ঠিকানাসহ দেওয়ানি আটকাদেশ দেওয়ার আবেদন করে আদালতে। শুনানি শেষে অর্থঋণ আদালত ২ ব্যবসায়ীকে ৫ মাসের সাজা দেন। এ দুই আসামির কাছে ব্যাংকের বর্তমান পাওনা ১০ কোটি টাকার বেশি।
জানা গেছে, মহিউদ্দিন মারুফ এবং তার সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের নামে অর্থঋণ আদালতে বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে।