চাক্তাইয়ে দুই ঘণ্টা দোকান বন্ধ রেখে প্রতিবাদ ব্যবসায়ীদের

74

নিজস্ব প্রতিবেদক

ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার চাক্তাই এলাকায় পণ্যবাহী ট্রাক থেকে চাঁদাবাজির প্রতিবাদে শত শত আড়ত ও দোকান দুই ঘণ্টা বন্ধ রেখে প্রতিবাদ সমাবেশ করেছেন ব্যবসায়ীরা। গতকাল বুধবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত চাক্তাই চালপট্টি মোড় ও রাজাখালী সড়কে অবস্থান নিয়ে এ প্রতিবাদ সমাবেশ করেন তারা। সমাবেশে ব্যবসায়ীরা চাঁদাবাজি বন্ধ না হলে কঠোর কর্মসূচির দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন।
সমাবেশে ব্যবসায়ী বলেন, চাঁদাবাজির কারণে চাক্তাইয়ে পণ্যবাহী গাড়ি আসতে চায় না। দেশের বিভিন্ন প্রান্ত যেমন-বগুড়া থেকে মালবাহী গাড়ি পটিয়া গেলে ভাড়া লাগে ১৯ হাজার। একই গাড়ি মাল নিয়ে চাক্তাই আসতে ২০ হাজার টাকা দাবি করে। আমরা চাক্তাইয়ের ব্যবসায়ী হয়ে যেন অপরাধ করেছি।
তাছাড়া একটি গাড়ি থেকে ৩০০ টাকা নিলে হয়তো তেমন কিছু না। যদি শত শত গাড়ি থেকে নেওয়া হয় তাহলে বিষয়টি বড় হয়ে দাঁড়ায়। চাঁদাবাজির কারণে ভোগ্যপণ্যের উপর বড় প্রভাব পড়ে।
চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, ট্রাক শ্রমিক নামধারী কয়েকটি গ্রæপের চাঁদাবাজির কারণে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। রাজাখালী দিয়ে মালবাহী ট্রাক চাক্তাই এলাকায় প্রবেশের সময় চাঁদাবাজদের কবলে পড়ে। এসময় তারা মালবাহী ট্রাক আটকে ১০০ টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায় করে। এ কারণে মালবাহী গাড়ি চাক্তাই আসলে বাড়তি ভাড়া দাবি করে।
তিনি বলেন,আজ (বুধবার) চাঁদাবাজির প্রতিবাদে চাক্তাইয়ের শত শত ব্যবসায়ী বিকাল ৩ থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা আড়ত ও দোকান বন্ধ রাখেন। তারা চালপট্রি ও রাজাখালী এলাকায় রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন। এখন থেকে চাঁদাবাজি বন্ধ না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানান তিনি।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, গতকাল নতুন চাক্তাই, মধ্যম চাক্তাই ও রাজাখালী এলাকায় বেশিরভাগ আড়ত ও দোকান বন্ধ ছিল। প্রথমে ব্যবসায়ীরা চালপট্রি মোড়ে বিক্ষোভ মিছিল করেন। সেখান থেকে মিছিল নিয়ে রাজাখালীতে গিয়ে প্রতিবাদ সমাবেশ করেন। এসময় শত শত শ্রমিককে রাস্তায় অলস বসে থাকতে দেখা যায়।
চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সভাপতি হারুনুর রশিদের সভাপতিত্বে এবং সেলিম উদ্দিন শেকুর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সভাপতি এনামুক হক এনাম, সাধারণ সম্পাদক ওমর আজম, চট্টগ্রাম রাইচ মিল মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমদ, চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সহ সভাপতি ফয়জুল্লাহ চৌধুরী বাহাদুর, আব্বাস উদ্দিন, হাজী মীর আহমদ সওদাগর, মহিউদ্দিন বেলাল, চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আহসান খালেদ পারভেজ।
এসময় আরও উপস্থিত ছিলেন চাক্তাই ব্রোকার ধান-চাল-গম অ্যাসোসিয়েশন লিমিটেডের সাধারণ সম্পাদক আবু নোমান লিটন, আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ী মামুনুর রশিদ মামুন, চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির মো. জসিম, মো. হারুন, রহিম, দিদার, নাজিম, কাশেম, রাশেদ, মো. রাসেল, আব্দুল হান্নান, সুমন, রোমানুল হক প্রমুখ।