চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়েই স্বাবলম্বী হোন : পেয়ারুল

19

জেলা পরিষদের উদ্যোগে দারিদ্র্য নিরসন ও নারী উন্নয়ন প্রকল্পের আওতায় সেলাই কাটিং ও এমব্রয়ডারি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন গতকাল বুধবার জেলা পরিষদের অস্থায়ী কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবালের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. দিদারুল আলম, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম প্রমুখ।
সভায় এটিএম পেয়ারুল ইসলাম বলেন, চাকরির পিছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহব্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যা বাস্তবায়নে চট্টগ্রাম জেলা পরিষদ প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করে। উদ্যোক্তারা যেন সব ধরনের সুযোগ-সুবিধা পান তা নিশ্চিত করা হবে। তিনি বলেন, প্রশিক্ষণ মানুষকে স্বাবলম্বী করে। স্বাবলম্বী হওয়ার জন্য প্রাণপণ চেষ্টা করতে হবে। তাছাড়া সেলাই কাটিং ও এমব্রয়ডারিসহ কারিগরী প্রশিক্ষণ বর্তমানে সকল ছাত্র-ছাত্রীর গ্রহণ করা উচিৎ। যা আমৃত্যু পর্যন্ত কাজ করা যায়। প্রধানমন্ত্রী নারী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে ব্যাপক কাজ করেছেন, যা আজ বিশে^ মডেল। প্রশিক্ষণ গ্রহণ করলে চাকরির পাশাপাশি আত্মসংস্থানেরও সুযোগ থাকে। বিদেশ হতে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব। দেশের যুব সমাজের বেকারত্ব নিরসনে ব্যাপকহারে প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে সরকার। আগামী দিনের বাংলাদেশ হবে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত সোনার বাংলাদেশ। উদ্বোধন শেষে তিনি বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম ঘুরে দেখেন। প্রশিক্ষণ কোর্স সমাপ্তকারীরা প্রধান অতিথি, সভাপতি ও অন্যান্য অতিথিদের তাদের তৈরিকৃত কাপড় উপহার দেন।
উল্লেখ্য, চট্টগ্রাম জেলা পরিষদ দারিদ্র্য নিরসন ও নারী উন্নয়ন প্রকল্পের আওতায় প্রতি বছর শতশত নরনারীকে কম্পিউটার, সেলাই, বøক, বাটিক, ড্রাইভিং ইত্যাদি ট্রেডে প্রশিক্ষণ দিয়ে আসছে। খবর বিজ্ঞপ্তির