চসিকের ভ্যাকসিনেটর ও নার্স প্রশিক্ষণ কর্মশালা

8

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্বাস্থ্য বিভাগ ও আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের অংশীদারি চুক্তির আওতায় কর্মরত হেলথ ওর্য়াকার, ষ্টাফ নার্স, মিডওয়াইফ, মাঠকর্মী, ভ্যাকসিনেটর, স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যান সহকারী, স্বাস্থ্যকর্মীদের ব্যাচ অনুযায়ী আজ রবিবার সকালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজী এন্ড ম্যাট্স কার্যালয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও প্রকল্প প্রধান ডা. সেলিম আকতার চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমাম হোসেন রানা, জোনাল মেডিকেল অফিসার ডা. মো. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডাঃ সুমন তালুকদার, ডা. জুয়েল মহাজন, ডা. মো. মুজিবুল আলম চেীধুরী, এসআইএমও ডা. সরওয়ার আলম, প্রজেক্ট অফিসার আনসার আহমেদ ও মো. আরিফুর রহমান প্রমুখ। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, মা ও শিশুর জীবন রক্ষায় ইপিআই কর্মসূচী জনমুখী ও স্বাস্থ্য সেবামূলক কাজ, যা আজ সারা বিশ্বে প্রশংসিত।
তিনি জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় সকল সরকারী, বে-সরকারী সংস্থার সহযেগিতায় ইপিআই কার্যক্রমগুলো নগরীরর ৪১টি ওয়ার্ডে ৭টি ইপিআই জোনের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। ইপিআই সদর দপ্তরের গাইড লাইন অনুযায়ী এই প্রশিক্ষণে ইপিআই কর্মসূচীর সাথে সংশ্লিষ্ট সকল কর্মকর্তা, কর্মচারীগণকে অর্ন্তভূক্ত করা হয়েছে। প্রধান স্বাস্থ্য কর্মতর্কা কোভিড-১৯ এর কারনে দীর্ঘ দুই বছর আমরা শিশু টিকা প্রাপ্তির হার শতভাগ অর্জন করতে পারেনি। যার কারনে কিছু কিছু লেপট আউট ও ড্রপ আউট রয়েছে।