চমেক হাসপাতালে ‘হার্ট ফেইলিউর’ ক্লিনিক

36

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’। এখানে হার্ট ফেইলিউর রোগীরা একটি গাইড লাইনের মাধ্যমে পূর্ণাঙ্গ সেবা গ্রহণ করতে পারবেন। হৃদরোগে আক্রান্ত ‘হার্ট ফেইলিউর’ হওয়া রোগীর ফলোআপ চিকিৎসা সেবাদানের লক্ষ্যেই নতুন এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এখানে সপ্তাহে দুইদিন চিকিৎসা সেবা প্রদান করা হবে। গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে নতুন এ ক্লিনিকটি উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার।
জানা যায়, চমেক হাসপাতালের ১২ নম্বর ওয়ার্ডের হৃদরোগ বিভাগের উদ্যোগে
নতুন এ ক্লিনিকটি চালু করা হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা কামালের নামে নতুন এ হার্ট ফেইলিউর ক্লিনিকটি চালু করা হয়। যেখানে ক্লিনিক ছাড়াও ডা. মোস্তফা কামালের নামে ১৬ শয্যার একটি হার্ট ফেইলিউর বøক স্থাপন করা হয়েছে।
চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান বলেন, আগে থেকেই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগ স্বয়ংসম্পূর্ণ। নতুন করে হার্ট ফেইলিউর ক্লিনিক চালুর মাধ্যমে নতুন দিগন্ত উন্মোচিত হল। এখানে সপ্তাহে প্রতি রবিবার ও বুধবার সেবা দেয়া হবে। প্রয়োজনীয় ক্ষেত্রে কিডনি, স্নায়ুরোগ বিশেষজ্ঞ ও হৃদরোগের শল্য চিকিৎসকের পরামর্শ গ্রহণপূর্বক একটা সমন্বিত চিকিৎসা সেবা নিশ্চিত করা হবে।
উদ্বোধনের সময় হৃদরোগ বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. আশীষ দের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ুন কবীর, হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান, সহকারী অধ্যাপক ডা. সালেহউদ্দিন সিদ্দিকী, ডা. নুরুদ্দীন তারেক, ডা. নুরুদ্দীন জাহাঙ্গীর, ডা. এমরান হোসেন, ডা. আনিসুল আউয়াল, ডা. খোরশেদ আলম, ডা. কফিল উদ্দিন, ডা. সাগর চৌধুরী, ডা. বিধান চৌধুরী, রেজিস্ট্রার ডা. ল²ীপদ দাশ, সহকারী রেজিস্ট্রার ডা. রাজীব দে, ডা. আবিদুর শাহেদীন চৌধুরী, ডা. চঞ্চল বড়–য়া, ডা. উজ্জল চক্রবর্তী প্রমুখ।