চমেক হাসপাতালে ডিজইনফেকশন চেম্বার দিলেন মেয়র

19

বৃহত্তর চট্টগ্রামের রোগীদের শেষ ভরসাস্থল চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি ডিজইনফেকশন স্প্রে অটো চেম্বার দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।
গতকাল রবিবার হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলামের কাছে চেম্বারটি হস্তান্তর করেন মেয়র।
চমেক হাসপাতালে করোনা রোগীদের সেবাদানকারী ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের পিপিই পরে প্রবেশ ও বাহির হওয়ার সময় জীবাণুমুক্তকরণের লক্ষ্যে এ চেম্বারটি বসানো হয়েছে।
চেম্বারটি বিদ্যুৎ চালিত। একটি সেন্সরের মাধ্যমে এটি কাজ করবে। চেম্বারে প্রবেশের ৪ সেকেন্ডের মধ্যেই ক্লোরিন মিশ্রিত দ্রবণের স্প্রে কাজ সম্পন্ন হবে। স্প্রে কাজ সম্পন্ন করে পিপিই পরা ব্যক্তি জীবাণুমুক্ত হয়ে প্রবেশ ও বের হবেন। খবর বাংলানিউজের
মেয়র বলেন, এই মহামারী চলাকালীন করোনা ভাইরাস সংক্রমণ রোধে, বিশেষ করে সংক্রমিত রোগীদের সংস্পর্শে আসা ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের সুরক্ষায় এই স্যানিটাইজিং পদ্ধতি অত্যন্ত কার্যকর।
চেম্বার হস্তান্তরকালে চমেকের সহকারী পরিচালক ফ্লু কর্নার অবজারভেশন ইউনিট প্রধান ডা. মোহাম্মদ সাজ্জাদ হোসেন, চসিকের তত্ত¡াবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, চুয়েটের আবু আদনান চৌধুরী, মেয়র বলেন, করোনা যুদ্ধে ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীরা অত্যন্ত আন্তরিকতা, দক্ষতা ও সাহসের সঙ্গে নগরবাসীকে সেবা দিচ্ছেন। রোগীদের সেবা প্রদানে প্রথম ও প্রধান আস্থাস্থল হচ্ছে ডাক্তার। তাই তাদের সুরক্ষাই সবার আগে।
চিকিৎসাকেন্দ্রে কীভাবে আরো বেশি নিরাপত্তা দেওয়া যায় সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি। যখনই নতুন কিছুর সন্ধান পাচ্ছি আমরা সঙ্গে সঙ্গে তা গ্রহণ করে চিকিৎসাসেবায় যুক্ত করছি।
তিনি হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের করোনা যুদ্ধে নির্ভয়ে সেবা দেওয়ার আহŸান জানান।