চবি পালি বিভাগের নবীণবরণ-সংবর্ধনা

34

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পালি বিভাগের ২০২০-২১ সেশনের নবীণবরণ ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদের নবনির্বাচিত ডিন প্রফেসর ড. মো. মাহবুবুল হক, বিশেষ অতিথি ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদের সদ্যবিদায়ী ডিন প্রফেসর ড. মো. মহীবুল আজিজ। চবি পালি বিভাগের সভাপতি প্রফেসর ড. জ্ঞানরত্ন মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও পালি বিভাগের সহকারী অধ্যাপক অরূপ বড়ুয়া। সভায় নবীণদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন পালি বিভাগের সহযোগী অধ্যাপক শাসনানন্দ বড়ুয়া রুপন, বিভাগের প্রাক্তন শিক্ষার্থী সাংবাদিক সুবল বড়ুয়া।
পালি বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় এবং বিভাগের শিক্ষার্থী জনি ও কণা বড়ুয়ার সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন বিভাগের শিক্ষার্থী নিশান বড়ুয়া ও পরিপূর্ণা চাকমা প্রমুখ। সভাশেষে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
সভায় কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন ড. মহীবুল আজিজ বাংলা সাহিত্যে পালি ভাষার অবদান তুলে ধরে পালি ভাষা শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে তুলে ধরেন। নবনির্বাচিত ডিন ড. মাহবুবুল হক ঐতিহাসিক দিক থেকে পালি ও বৌদ্ধ দর্শনের বিভিন্ন দিক তুলে ধরে এই বিভাগের কার্যক্রমকে সকল প্রকার সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।
বিভাগের সভাপতি ড. জ্ঞানরত্ন মহাথের পালি ভাষা ও সাহিত্য তথা দর্শন অধ্যয়নের কথা তুলে ধরে এই শিক্ষার প্রচার-প্রসারে ব্যাপক আলোকপাত করেন। নতুন ভবনে পর্যাপ্ত শ্রেণিকক্ষ ও শিক্ষককক্ষ বরাদ্দ দেয়ায় বিভাগের সভাপতি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানান। পাশাপাশি নতুন বিভাগে আসবাবপত্রের অপ্রতুলতার কথাও উল্লেখ করে তিনি প্রশাসনের সার্বিক সহযোগিতা কামনা করেন। বিজ্ঞপ্তি