চবিতে প্রথমবার আয়োজিত হচ্ছে ‘চট্টগ্রাম রিসার্চ ফেস্টিভ্যাল’

16

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘চট্টগ্রাম রিসার্চ ফেস্টিভ্যাল’ মেলা। আগামী ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) যৌথ উদ্যোগে আয়োজিত হবে এই ফেস্টিভ্যাল। মূলত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রামের সব প্রতিষ্ঠানের গবেষণার বৈচিত্র্যকে সবার সামনে উপস্থাপনের লক্ষ্যে ফেস্টিভ্যালটি করা হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।
গতকাল বুধবার ফেস্টিভ্যালের কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আকতার। এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে, ফেস্টিভ্যালের আহব্বায়ক ও জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক ড. অঞ্জন কুমার চৌধুরী, সদস্য সচিব অধ্যাপক ড. অলক পাল, প্রধান নির্বাহী অধ্যাপক ড. আদনান মান্নান, সমন্বয়ক ড. শাহনেওয়াজ চৌধুরী, ড. রিজওয়ানুল হক, ড. মোহাম্মদ মইন উদ্দিন, ড. নইম হাসান চৌধুরী, ড. সুমন বড়ুয়া, অনুষ্ঠান তত্ত্বাবধায়ক ও সিইউআরএইচএস সভাপতি মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক কাবেরি দাশ প্রমুখ।
জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক বিভাগ ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠান, গবেষকদল ও ল্যাবরেটরি তাদের গবেষণাকর্ম উপস্থাপন করবে এই মেলায়। এছাড়াও থাকবে সেরা গবেষক সম্মাননা, তরুণ গবেষক পুরস্কার, সেরা নারী গবেষক অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পদক প্রদান। মঞ্চে নিজেদের উদ্ভাবন ও গবেষণা উপস্থাপন করবেন বিজ্ঞান, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, প্রকৌশল, সমাজবিজ্ঞান, মানববিদ্যা, বাণিজ্য, পরিবেশ, সমুদ্রবিজ্ঞান সংশ্লিষ্ট স্বনামধন্য গবেষকগণ। এছাড়াও সমুদ্রবিজ্ঞান গবেষণা নিয়ে থাকবে বিশেষ রিসার্চ শো কেস কর্নার।