চবিতে ছাত্রলীগের সহ-সভাপতিকে পেটালো পদবঞ্চিতরা

19

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাখা ছাত্রলীগের সহ-সভাপতি নামিউল হক তোফায়েলকে মারধর করেছেন পদবঞ্চিত ছাত্রলীগকর্মীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর তিনটার দিকে সমাজবিজ্ঞান অনুষদের ঝুপড়ির সামনে এ ঘটনা ঘটে।
মারধরের শিকার তোফায়েল অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র। অপরদিকে মারধরকারীরা প্রত্যেকেই শাখা ছাত্রলীগের উপগ্রুপ ভিএক্সের অনুসারি বলে জানা গেছে।
ছাত্রলীগের একটি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কোনো প্রকার রাজনীতির সাথে সম্পৃক্ত না হয়েও সহ-সভাপতি পদ পাওয়ায় পদবঞ্চিতরা তোফায়েলের উপর ক্ষিপ্ত ছিল। এর জেরে তাকে মারধর করা হয়। পরে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ঝুলন ধর তাকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয় শিক্ষক বাসে করে শহরে নিয়ে যান।
বিষয়টি নিশ্চিত করে শিক্ষক ঝুলন ধর বলেন, ‘তোফায়েল অর্থনীতি বিভাগের ছাত্র। আড়াইটার দিকে পরীক্ষা শেষে সিড়ি দিয়ে নামার সময় দেখি তোফায়েলকে কয়েকজন ছাত্র টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে। বিষয়টি দেখে আমি বাধা দিই। এসময় তোফায়েলের সাথে থাকা ছাত্ররা বলে স্যার কিছু না। আমরা ওর সাথে ঝুপড়িতে কথা বলবো। পরে তাকে ঝুপড়িতে নিয়ে গিয়ে মারধর করেছে বলে শুনেছি। আমরা কয়েকজন শিক্ষক বিষয়টি আঁচ করতে পেরে তোফায়েলকে ঝুপড়ি থেকে নিয়ে আসি। পরে শিক্ষক বাসে করে শহরের মুরাদপুরের তাকে নামিয়ে দিই। সম্ভবত ছাত্রলীগের কমিটিকে কেন্দ্র করে এমন ঘটনা ঘটেছে’।
এদিকে মারধরের বিষয়ে জানতে নামিউল হক তোফায়েলের মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও সংযোগ পাওয়া যায়নি। তার এক বন্ধুকে ফোন করা হলে তিনিও কোনো তথ্য দিতে রাজি হননি।
মারধরের বিষয়টি অস্বীকার করে ছাত্রলীগের সহ-সভাপতি ভিএক্স উপ-পক্ষের নেতা প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, আমি সাংবাদিকদের মাধ্যমেই বিষয়টি জেনেছি। জানার পর আমি নিজের মতো খোঁজ নিয়েছি। আমাদের কোনো ছেলে এ কাজ করেছে বলে আমি জানতে পারিনি।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া বলেন, ‘বিষয়টি আমরা শুনেছি। দুইজন সহকারী প্রক্টর ঘটনাস্থলে গিয়েছিল। তখন কাউকে খুঁজে পাওয়া যায়নি। লিখিত অভিযোগ পেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’।
প্রসঙ্গত, গত ৩১ জুলাই রাতে চবি শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। তবে কমিটি ঘোষণার পর থেকে কমিটিতে অছাত্র, বিবাহিত ও শিবির-বিএনপির কর্মীদের পদায়নের অভিযোগ তুলে আন্দোলন করেন ছাত্রলীগ নেতা-কর্মীরা।