চন্দ্রঘোনা চম্পাকুঁড়ি খেলাঘর আসরের ৩ যুগপূর্তি উৎসব

4

রাঙ্গুনিয়া প্রতিনিধি

কাপ্তাইয়ের কেপিএম ব্রিকফিল্ড মাঠ। আলোর ঝলকানিতে বর্ণিল হয়ে ওঠেছে সমগ্র মাঠ প্রাঙ্গন, স্টলে চলছে বিকিকিনি, চলছে নবীন এবং প্রবীন সংগঠক ও সংস্কৃতি কর্মীদের প্রাণবন্ত আড্ডা। অনেকে পুরানো স্মৃতি রোমন্থন করতে করতে হারিয়ে গেছে ৮০’র দশকে। কেউ এসেছেন রাজধানী ঢাকা হতে, কেউ এসেছেন নোয়াখালী, কুমিল্লা, খুলনা হতে। প্রিয় সংগঠনের তিন যুগপুর্তিতে অনেকে পরিবার পরিজন নিয়ে হাজির হয়েছেন কেপিএম ব্রিকফিল্ড মাঠে।
জাতীয় শিশু কিশোর সংগঠন খেলাঘর আসর এর অন্যতম শাখা সংগঠন কাপ্তাই চন্দ্রঘোনা কেপিএম চম্পাকুঁড়ি খেলাঘর আসরের যুগপূর্তিতে সংগঠনটির উদ্যোগে শুক্রবার (২৭ জানুয়ারি) কেপিএম ব্রিকফিল্ড মাঠে দিনব্যাপী অনুষ্ঠিত হলো মিলনমেলা উৎসব। এদিন সকাল ১০ টায় সম্মেলক কন্ঠে জাতীয় সঙ্গীত ও খেলাঘর আসর এর দলীয় গান পরিবেশনের মাধ্যমে উদ্বোধন করা হলো দিনব্যাপী অনুষ্ঠানমালার।
চন্দ্রঘোনা কর্তফুলী পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী স্বপন কুমার সরকার ও চম্পাঁকুড়ি খেলাঘর আসরের প্রতিষ্ঠাকালীন সহ সভাপতি আব্দুল মতিন জাতীয় ও খেলাঘরের পতাকা উত্তোলনের মাধ্যমে মিলন মেলার উদ্বোধন করেন। সংগঠনের সভাপতি শফিকুল ইসলাম মিলনের সভাপতিত্বে সাবেক সাধারণ সম্পাদক উৎপল ভট্টাচার্যের সঞ্চালনায় এসময় খাগড়াছড়ি জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা আক্তার, খেলাঘর চট্টগ্রাম মহানগরের সাবেক সাধারণ সম্পাদক এরশাদ হোসেন, উত্তর জেলা খেলাঘর আসরের সহ সভাপতি রওশন আরা চৌধুরী সহ কেপিএম লিমিটেডের বিভাগীয় কর্মকর্তাগণ এবং চম্পাঁকুড়ি খেলাঘর আসরের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর অতিথিরা তিন যুগপুর্তি উৎসবের কেক কাটেন।
পরে কেপিএম ব্রিকফিল্ড মাঠ হতে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।
“আজকের শিশু, আগামী দিনের ভবিষ্যত”, শিশুদের কান্না, আর না আর না, “পাড়ায় পাড়ায় খেলাঘর, গড়ে তোল, গড়ে তোল” প্রভৃতি স্লোগানে বর্ণিল সাজে সজ্জিত হয়ে বাদ্যের তালে তালে শিশু, কিশোর এবং খেলাঘরের নবীন ও প্রবীন সংগঠকরা আনন্দ উচ্ছাসে শোভাযাত্রায় অংশ নেন। কেপিএম ব্রিকফিল্ড মাঠ হতে শুরু হয়ে শোভাযাত্রাটি কেপিএম এর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারও অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়।
এদিন বিকেল ৩ টায় সাংস্কৃতিক মঞ্চে চম্পাঁকুড়ি খেলাঘর আসরের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে আসরের বন্ধুদের কন্ঠে মিলন মেলার থিম সং, একক গান, আবৃত্তি, নৃত্য পরিবেশন উপস্থিত হাজারোও দর্শক উপভোগ করেন তুমুল করতালিতে। এরপর শুরু হয় স্মৃতি রোমন্থন পর্ব। এতে খেলাঘর আসরের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা তাদের অনুভূতি ব্যক্ত করেন।
সন্ধ্যায় চট্টগ্রামের ব্যান্ডদল নাটাই এবং সবশেষে পাঞ্জাবিওয়ালা খ্যাত শিরিন জাওয়াদের প্রানবন্ত পরিবেশনায় মুগ্ধতার আবেশ ছড়িয়ে যায় মিলন মেলা প্রাঙ্গণ। চম্পাঁকুড়ি খেলাঘর আসর এর সভাপতি ও মিলন মেলা উদযাপন পরিষদের সভাপতি মো. সফিকুল ইসলাম (মিলন) জানান, আজকে সবাই শেকড়ের টানে ফিরে এসেছেন মিলন মেলায়। অন্য রকম অনুভুতি কাজ করছে আজ আমার মধ্যে।