চট্টগ্রাম-৮ আসন নৌকার মাঝি মোছলেম উদ্দিন

81

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে আওয়ামী লীগের প্রার্থী মনোনীত হয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ। গতকাল সন্ধ্যায় গণভবনে ১৯ সম্ভাব্য প্রার্থীদের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক শেষে মনোনয়ন বোর্ডের সভায় সিদ্ধান্ত মোতাবেক প্রার্থী ঘোষণা করা হয়। এ প্রার্থী ঘোষণার মধ্যদিয়ে দীর্ঘদিনের পরীক্ষিত ও ত্যাগী একজন নেতার মূল্যায়ন হয়েছে বলেই মনে করছেন তৃণমূলের নেতাকর্মীরা।
চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন পূর্বদেশকে বলেন, মনোনয়ন বোর্ডের সভা শেষে মোসলেম ভাইকে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। মোছলেম ভাই প্রার্থী হওয়ায় আমরা খুশি। উনার রাজনৈতিক যে ত্যাগ ও জ্ঞান তার সঠিক মূল্যায়ন হয়েছে বলেই মনে করছি আমরা।
জানা যায়, বোয়ালখালী উপজেলার পশ্চিম কধুরখীল গ্রামের কাজী মো. নকী বাড়ির মরহুম মোশারফ উদ্দিন আহমদের সন্তান মোছলেম উদ্দিন আহমেদ। ১৯৪৮ সালের ১জুন জন্মগ্রহণ করা মোছলেম উদ্দিনের রাজনৈতিক মাঠের কর্মী হিসেবেই পরিচিত। একজন মুক্তিযোদ্ধা। বর্তমানে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালনকারী মোছলেম উদ্দিন আহমেদ সরকারি মুসলিম হাইস্কুলের ছাত্রবস্থায় প্রথমবার কারাবরণ করেন। ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের চট্টগ্রাম শহর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন তিনি। ১৯৭২ সালে বাংলাদেশ ছাত্রলীগের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক ও ১৯৭৪ সালে চট্টগ্রাম জেলা (দক্ষিণ) যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। ১৯৭৭ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত জেলা যুবলীগের সভাপতি ছিলেন মোছলেম উদ্দিন। ১৯৮৭ সালে বোয়ালখালী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে ১৯৯০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরবর্তীতে প্রয়াত আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর বিশ^স্থ সহচর হিসেবে চারদফা চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৩ সাল থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি হয়ে এখনো সে পদে বহাল আছেন। এছাড়াও বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত আছেন তিনি। স্বাধীনতা পরবর্তী সময়ে দুই দফা ওয়ার্ড কমিশনার হওয়া ছাড়া রাজনৈতিক জীবনে পরবর্তীতে জনপ্রতিনিধি হওয়ার স্বপ্ন রয়ে যায় মোছলেম উদ্দিনের। বিগত দুটি জাতীয় নির্বাচনে পটিয়া আসন থেকে মনোনয়ন পেলেও নির্বাচিত হতে না পারার দুঃখ দীর্ঘদিন পুড়িয়েছে বর্ষীয়ান এই নেতাকে। শেষ দুটি নির্বাচনে বোয়ালখালী আসন থেকে মনোনয়ন চাইলেও ব্যর্থ হন। এবার সাংসদ বাদলের মৃত্যুতে মনোনয়ন পাওয়ার পরিবেশ সৃষ্টি হয়। সর্বশেষ দলীয় সভায় মোছলেম উদ্দিন আহমদকেই প্রার্থী চ‚ড়ান্ত করেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা।
প্রসঙ্গত, গত ৭ নভেম্বর চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মইন উদ্দীন খান বাদলের মৃত্যু হলে আসনটি শূন্য হয়। পরে গত ১ ডিসেম্বর শূন্য পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ১২ ডিসেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। ১৩ জানুয়ারি এ আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ আসনে ভোটার সংখ্যা চার লক্ষ ৭৫ হাজার ৯৮৮জন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লক্ষ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার দুই লক্ষ ৩৪ হাজার ৭৪জন। ১৮৯টি ভোটকেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে।