চট্টগ্রাম লেডিস ক্লাব ও লেখিকা সংঘের স্মরণসভা

19

সাহিত্যিক ফাহ্মিদা আমিনের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা বলেছেন, নারী ব্যক্তিত্ব ফাহমিদা আমিন ছিলেন চলনে বলনে লেখালেখি সমাজসেবাসহ সর্বক্ষেত্রে অনন্য। সাহিত্যে, সমাজে তাঁর অবদান অনস্বীকার্য। তিনি সমাজকে, দেশকে কেবলই দিয়েছেন। তাই তাঁর মূল্যায়নও সর্বক্ষেত্রে হওয়া প্রয়োজন। তাঁর রেখে যাওয়া সাহিত্য সম্পদ, আদর্শ ধারণ করে নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে। এটাই হবে তাঁর প্রতি আমাদের যথাযথ ভালোবাসা ও শ্রদ্ধা। চট্টগ্রাম লেডিস ক্লাব ও চট্টগ্রাম লেখিকা সংঘের যৌথ উদ্যোগে ১৯ জুন লেডিস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম লেখিকা সংঘের সভাপতি সাহিত্যিক-শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম। অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষাবিদ ড. জয়নাব বেগম, কথাসাহিত্যিক ফেরদৌস আরা আলীম।
ড. জয়নাব বেগম ফাহমিদা আমিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি ছিলেন একজন স্বয়ংসম্পূর্ণ নারী। তিনি রম্যসাহিত্যে তির্যক ভাষায় সমাজকে তুলে ধরেছেন পাশাপাশি সমাধানের দিক নির্দেশনাও দিয়েছেন। তিনি আলোর দিশারী হয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন।
ফেরদৌস আরা আলীম ফাহমিদা আমিনকে একজন সুসাহিত্যিক আখ্যায়িত করে বলেন, তাঁর রেখে যাওয়া ২৬টি বই আমাদের অনন্য সম্পদ। সেগুলো পাঠে প্রজন্মকে উদ্বুদ্ধকরণে মধ্য দিয়ে তাঁকে যথাযথ সম্মান ও মূল্যায়ন করা যাবে। স্বাগত বক্তব্য দেন লেখিকা সংঘের সাধারণ সম্পাদিকা জিনাত আজম। ধন্যবাদ জ্ঞাপন করেন চট্টগ্রাম লেডিস ক্লাবের সভানেত্রী খালেদা আউয়াল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি মর্জিনা আখতার। কোরআন তেলোয়াত করেন রোকেয়া আহমেদ। ফাহমিদা আমিনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন লেডিস ক্লাবের সহসভানেত্রী পারভিন জালাল, লেখিকা মেহের আফরোজ হাসিনা, কলামলেখক কাজী রুনু বিলকিস, লেখিকা আশরাফুন্নেসা মুন্নী, নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, নারীনেত্রী দিলোয়ারা ইউসুফ, লেখিকা সামশুন নাহার করিম, অধ্যাপিকা-কবি বদরুননেসা সাজু প্রমুখ। ফাহমিদা আমিনকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন কবি ফরিদা ফরহাদ, নিশাত হাসিনা শিরীন, সৈয়দা সেলিমা আক্তার। সভাপতির বক্তব্যে ড. আনোয়ারা আলম বলেন, ফাহমিদা আমিন ছিলেন অনুপ্রেরণার আদর্শ উৎস। তিনি সবসময় নারীদের এগিয়ে যাওয়ার প্রেরণা হিসেবে কাজ করেছেন। তিনি ফাহমিদা আমিনকে সামনে রেখে এগিয়ে যাওয়ার উপর গুরুত্বারোপ করেন বলেন, তাঁকে রাষ্ট্র সম্মান জানাক বা না জানাক তাতে কিছু যায় আসে না। আমরা আমাদের মতো করে সবসময় তাঁকে সম্মান জানাবো। বিজ্ঞপ্তি