চট্টগ্রাম টেস্টে টাইগারদের দাপট

13

ক্রীড়া প্রতিবেদক

স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের চাওয়া মত শ্রীলঙ্কাকে চারশ’র মধ্যে বেঁধে ফেলে নাঈম, সাকিব ও তাইজুলের ঘূর্ণি। ব্যাট হাতে কেমন করবে- সংশয় থাকলেও প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই সে দুশ্চিন্তা উড়িয়ে দিয়েছে তামিম ও জয়। আগের দিন বিনা উইকেটে ৭৬ রান তোলার পর তামিম ইকবাল ও মাহমুুদুল হাসান জয়ের উদ্বোধনী জুটি গেছে ১৬২ পর্যন্ত। দারুণ খেলতে থাকা তামিম নিজের দশম টেস্ট শতক পূর্ণ করে ১৩৩ (২১৭ বলে ১৫টি চার) রানের মাথায় হাতের পেশিতে টান পরায় মাঠ ছাড়ার পর তৃতীয় সেশনে দাপট দেখিয়েছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। ৩ উইকেটে ৩১৮ রান তুলে গতকাল তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। অনেকদিন অফ ফর্মে থাকা অভিজ্ঞ মুশফিকুর রহিম দিন শেষে ১৩৪ বলে ৫৩ রান করে অপরাজিত। তার সঙ্গে ১১৩ বল খেলে ৫৪ রানে অপরাজিত লিটন দাস। প্রথম ইনিংসে আর ৭৯ রানে পিছিয়ে স্বাগতিকরা। হাতে আরও সাত উইকেট। সব মিলিয়ে চট্টগ্রাম টেস্টে এখন পর্যন্ত শক্ত অবস্থানে বাংলাদেশ।
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিনা উইকেটে ৭৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা বাংলাদেশ সকালটা কাটিয়েছে দারুণভাবে। প্রথম সেশনে ২৮ ওভারে ৮১ রান তুলতে উইকেট হারায়নি বাংলাদেশ। তবে ২য় সেশনটা একদমই ভালো কাটেনি। মধ্যাহ্ন বিরতির পরপরই আসিথা ফার্নান্দোর বারবার শরীর তাক করা বাউন্সারে ব্যাট উঁচিয়ে খেলতে গিয়ে জয় উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৫৮ রান করে। তার ১৪২ বলের ইনিংসটিতে চারের মার ৯টি।
এরপর কনকাশন বদলি হিসেবে মাঠে নামা পেসার কাসুন রাজিথার বলে উইকেট বিলিয়ে দিয়ে আসেন নাজমুল হাসান শান্ত (২২ বলে ১ রান), অধিনায়ক মুমিনুল হক (১৯ বলে ২ রান)।
তবে লিটন কুমার দাস এবং অনেকদিন অফ ফর্মে থাকা মুশফিকুর রহিম প্রতিপক্ষকে আর সুযোগই দিলেন না সেভাবে। তৃতীয় সেশনে ২১১ বলে ৯৮ রানের জুটি গড়ে অপরাজিত দু’জন। ১৩৪ বলে মুশফিকের ৫৩ রানের ইনিংসটিতে চারের মার মাত্র ২টি। ১১৩ বলে লিটন ৫৪ রান করতে চার মেরেছেন ৪টি।
শ্রীলঙ্কার পক্ষে সফল বোলার বিশ্ব ফার্নান্দোর পরিবর্তে খেলতে নামা কাসুন রাজিথা ১১ ওভার বল করে চার মেডেনসহ মাত্র ১৭ রানের খরচায় দুটি উইকেট নেন। এছাড়া ১৬ ওভারে ৫৫ রান দিয়ে একটি উইকেটের দেখা পেয়েছেন আসিথা ফার্নান্দো।
ইনিংস আরো বড় করে সফরকারীদের উপর চাপ সৃষ্টির লক্ষ্য নিয়ে আজ মুশফিক ও লিটন মাঠে নামবেন। বিসিবি’র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, সুস্থ হয়ে তামিম ইকবালও প্রস্তুত মাঠে নামার জন্য।