চট্টগ্রামে ৫ জনের মৃত্যু, শনাক্ত ৬০০

21

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১৯৫৭টি নমুনা পরীক্ষায় ৬০০ জনের দেহে করোনা পজিটিভ হয়েছে। এইদিন অন্যদিনের চেয়ে নমুনা পরীক্ষা হয়েছে তুলনামূলক কম। আক্রান্তের মধ্যে ৪৪৭ জন নগরের ও ১৫৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এদিন নমুনা অনুপাতে শনাক্তের হার ছিল ৩০ দশমিক ৬৬ শতাংশ। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ হাজার ৯৫৭ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এই পর্যন্ত চট্টগ্রামে করোনায় মারা গেছে ৮২৪ জন। গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ১৯৫৭ জনের নমুনা পরীক্ষায় ৬০০ জনের শরীরে কোভিড পজিটিভ হয়েছে। এর মধ্যে ৪৪৭ জন নগরের ও ১৫৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ সময় চট্টগ্রামে করোনায় আরও পাঁচজনের মৃত্যু হয়।
ল্যাবভিত্তিক তথ্যমতে, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৩৬ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১৩ ও উপজেলার ৪৫ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৯১ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৭২ ও উপজেলার ৪৭ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৩০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৪৮ ও উপজেলার ২৪ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৮২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৫০ ও উপজেলার ৮ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে এক হাজার ৬৯ জনের মধ্যে ৩৫১ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১০৯ জন ও উপজেলার ২৪২ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ২৪১টি নমুনায় চট্টগ্রাম নগরের ৬৩ ও উপজেলার ৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ২৬১ নমুনা পরীক্ষা নগরের ৬৩ জন ও উপজেলার ১৪ জনের করোনা শনাক্ত হয়। মেডিকেল সেন্টার হাসপাতালে ২৯ নমুনা পরীক্ষায় ১৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। যাদের সকলেই নগরের। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ৮টি এবং এর মধ্যে সবগুলোই করোনা নেগেটিভ ফলাফল মিলেছে। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৫৩ জনের নমুনা পরীক্ষায় নগরে ২৩ জন ও উপজেলার ৫ জন করোনা পজিটিভ শনাক্ত হন। অন্যদিকে আরটিআরএল ল্যাবে ২৬ নমুনা পরীক্ষা নগরের ১২ জন আর উপজেলার ৩ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।
এদিকে উপজেলা পর্যায়ে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা পজিটিভ শনাক্ত হয়েছে সীতাকুÐে ৩০ জন। এছাড়া হাটহাজারীতে ২২ জন, রাউজানে ২৮ জন, ফটিকছড়িতে ১১ জন, মিরসরাইয়ে ২১ জন, রাঙ্গুনিয়ায় ৩ জন, বোয়ালখালীতে ৮ জন, আনোয়ারায় ২২ জন, পটিয়ায় ২ জন, স›দ্বীপে ১ জন, বাঁশখালীতে ৩ জন, লোহাগাড়ায় ২ জন।