চট্টগ্রামে সাড়ে ৪ লাখ নতুন ভোটার করার টার্গেট

25

রাহুল দাশ নয়ন

চট্টগ্রামে বিদ্যমান ভোটার ৫৯ লক্ষ ৮৯ হাজার ২৩৫ জন। সারাদেশে বিদ্যমান ভোটারের সাড়ে ৭ শতাংশ নতুন ভোটার করার লক্ষ্যমাত্রা ইসির। সে হিসেবে চট্টগ্রামে প্রায় চার লক্ষ ৫১ হাজার ৫৩৫ জন নতুন ভোটার করার টার্গেট নির্ধারণ করা হয়েছে। এসব ভোটারের তথ্য সংগ্রহে আগামী ২০ মে থেকে মাঠে নামছেন তথ্য সংগ্রহকারীরা। তথ্য সংগ্রহ শেষে ১০ জুন থেকে নতুন ভোটারদের ছবি তোলার কাজ করবে ইসির ১১টি টিম।
নির্বাচন অফিস সূত্র জানায়, আগামী ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত ভোটার তথ্য সংগ্রহে নিয়োজিত থাকবেন দুই হাজার ৯৪৯ তথ্য সংগ্রহকারী। তাদের এ কর্মকান্ড তদারকি করবেন ৬১৩ জন সুপারভাইজার। পরবর্তীতে ১০ জুন থেকে ২০ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশনের (ছবি তোলা) কাজ করবে ইসির ১১টি টিম। প্রতিটি টিমে একজন টিম লিডার, চারজন অপারেটর, প্রুফ রিডার দুইজন ও একজন টেকনিক্যাল সাপোর্টার থাকবেন। প্রতি দুই হাজার বিদ্যমান ভোটারের জন্য একজন তথ্য সংগ্রহকারী ও দশ হাজার ভোটারের জন্য একজন সুপারভাইজার নিয়োগ দেয়া হবে।
চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত দুইভাগে ভোটার তালিকা হালগানাদ কার্যক্রম চলবে। প্রতিজন ভোটারের তথ্য সংগ্রহ ও ছবি তোলার কাজ পৃথকভাবে পৃথক সময়ে হবে। ২১ দিন তথ্য সংগ্রহের পর ছবি তোলা হবে। প্রথম ধাপে ছয়টি উপজেলায় ১১টি টিম এ কাজে যুক্ত থাকবে। ইউনিয়ন পরিষদ কিংবা সুবিধাজনক স্কুলে ছবি তোলা হবে। প্রতিদিন ৩০০-৩৫০ জন নতুন ভোটারের ছবি তোলা হবে। আমাদের সব যন্ত্রপাতি প্রস্তুত আছে। আরোও কিছু যন্ত্রপাতি চেয়ে চাহিদা দেয়া হয়েছে। ইতোমধ্যে ছবি তুলতে গঠিত টিমের জন্য লোকবল নিয়োগ কার্যক্রম চলছে। তথ্য সংগ্রহকারীর তালিকাও প্রস্তুত করা হচ্ছে।’
প্রথম ধাপে মিরসরাই, সীতাকুন্ড, আনোয়ারা, লোহাগাড়া, চন্দনাইশ ও কর্ণফুলীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। প্রতি উপজেলায় দুটি করে ইসির টিম কাজ করবে। আকারে ছোট হওয়ায় কর্ণফুলী উপজেলায় থাকবে একটি টিম। এসব উপজেলায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত ভোটারের তথ্য সংগ্রহ করা হবে। ১০ জুন থেকে ২৯ জুলাই পর্যন্ত এই ছয় উপজেলায় ছবি তোলা হবে। দ্বিতীয় ধাপে পটিয়া, বোয়ালখালী, রাউজান, রাঙ্গুনিয়া, স›দ্বীপে তথ্য সংগ্রহ করা হবে।
পটিয়ায় ৬ জুন থেকে ২৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ৬ জুলাই থেকে ২৩ আগস্ট পর্যন্ত রেজিস্ট্রেশন (ছবি তোলা), বোয়ালখালীতে ১৮ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১৭ জুলাই থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, রাউজানে ১৮ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১২ জুলাই থেকে ২৪ আগস্ট পর্যন্ত রেজিস্ট্রেশন, রাঙ্গুনিয়ায় ২ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ২৬ জুলাই থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, স›দ্বীপে ২ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, হাটহাজারীতে ১৮ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১২ জুলাই থেকে ২৮ আগস্ট পর্যন্ত রেজিস্ট্রেশন, সাতকানিয়ায় ১ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ২৬ আগস্ট থেকে ৪ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশন, ফটিকছড়িতে ১ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশন, বাঁশখালীতে ১ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ২৭ আগস্ট থেকে ১১ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশন, কোতোয়ালী থানায় ১ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ এবং সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশন, পাহাড়তলীতে ১ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ৩১ আগস্ট থেকে ৪ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশন, ডবলমুরিংয়ে ১৩ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১৩ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, চান্দগাঁওয়ে ১৩ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ৭ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, বন্দরে ১৩ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১৪ অক্টোবর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, পাঁচলাইশে ১৩ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১৮ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশনের সময় নির্ধারণ করা হয়েছে।
বোয়ালখালী নির্বাচন কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ‘ভোটার তালিকা হালনাগাদের জন্য আমরা প্রস্তুত। বিদ্যমান ভোটার সংখ্যার উপর ভিত্তি করে তথ্য সংগ্রহকারীদের তালিকা প্রস্তুত করা হচ্ছে।’