চট্টগ্রামে ভোটের কোনও দায়ই ইসি এড়াতে পারে না

9

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটে কোনও ঘটনার দায়ই ইসি এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গতকাল সোমবার রাজধানীতে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
তিনি বলেন, ‘চট্টগ্রাম সিটিতে সহিংসার আশঙ্কা এজন্য করছি, কারণ সেখানে দুটি প্রাণহানি ঘটেছে। আমি আগেও বলেছি এখনও বলছি, যেকোনও নির্বাচনের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি।’ এর আগে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন উপলক্ষে আমার বার্তা’ শিরোনামে লিখিত বক্তব্যে এই কমিশনার বলেন, ‘চট্টগ্রাম সিটি নির্বাচনে ভোটার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন কাজে নিয়োজিত সকল অংশীজন প্রত্যেকেই নিরপেক্ষভাবে দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করে জাতি হিসেবে আমাদের আত্মমর্যাদা সমুন্নত রাখবেন।’ খবর বাংলা ট্রিবিউনের
তিনি বলেন, ‘বর্তমান নির্বাচন কমিশনের কার্যকালের অবশিষ্ট সময়ে সর্বাধিক গুরুত্বপূর্ণ এ নির্বাচন। একে ঘিরে সহিংসতার শঙ্কা ও উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। পরিবেশ সুষ্ঠু না হলে অবাধ, নিরপেক্ষ, আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। তাই চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে পক্ষ-বিপক্ষের ভারসাম্য সৃষ্টি আমাদের জন্য এক বড় চ্যালেঞ্জ।
মাহবুব তালুকদার বলেন, ‘আমি আশা করি, এই অতীব গুরুত্ববহ নির্বাচনে ভোটার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন কাজে নিয়োজিত সকল অংশীজন প্রত্যেকেই নিরপেক্ষভাবে দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করে জাতি হিসেবে আমাদের আত্মমর্যাদা সমুন্নত রাখবেন। একইসঙ্গে শান্তিপূর্ণভাবে ভোট প্রদানে ব্যাপক অংশগ্রহণ একান্তভাবে কাম্য।