চট্টগ্রামে বড় শো ডাউনের প্রস্তুতি বিএনপির

32

নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র পুনরুদ্ধার ও ১০ দফা দাবি বাস্তবায়নের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচি হিসাবে আজ শনিবার বিভাগীয় সমাবেশ করতে যাচ্ছে বিএনপি। কাজীর দেউড়ি মোড়স্থ দলীয় কার্যালয়ের সামনে দুপুর ২টা থেকে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে সমাবেশ করার জন্য প্রশাসনের অনুমতিও পেয়েছে বিএনপি।
অন্যান্য সমাবেশের ন্যায় এবারও চট্টগ্রামে বড় সমাবেশ করার টার্গেট আছে দলটির। টার্গেট অনুযায়ী সমাবেশ করার মতো জায়গার অভাব থাকলেও কাজীর দেউড়িতে বড় জমায়েত দেখাতে চায় বিএনপি।
সমাবেশের সমন্বয়ক ও বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, চট্টগ্রামে সব সময় বড় সমাবেশ হয়ে আসছে। পলোগ্রাউন্ডের মতো জায়গায় আমরা সমাবেশ করেছি। আমাদের প্রতিটি সমাবেশে মানুষের উপস্থিতি বেড়েছে। কাজীর দেউড়ি সমাবেশ করার জন্য উপযুক্ত জায়গা নয়, কিন্তু বড় কোনো জায়গা চট্টগ্রামে পাওয়া যাচ্ছে না। এবারের সমাবেশও বড় জমায়েত হবে। শুধু বিএনপি নয়, সাধারণ মানুষের উপস্থিতিতে বিশাল সমাবেশ উপহার দিব আমরা।
কেন্দ্রীয় ঘোষণার পর থেকে বিভাগীয় সমাবেশ সফল করার জন্য প্রস্তুতি সভা করে আসছে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন। এসব প্রস্তুতি সভার মাধ্যমে নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে প্রচুর জমায়েত করানো। প্রত্যেক এলাকা থেকে স্বতঃস্ফুর্তভাবে যেন জমায়েত হয় এবং সমাবেশ সফল হয় সেজন্য করণীয়ও ঠিক করেছে নেতারা। শুধু নগরে নয়, সমাবেশ সফল করতে সমাবেশের সমন্বয়কারী জেলা ও উপজেলার বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে একাধিক সভা করেন। এছাড়াও বিভিন্ন জায়গায় নেতা-কর্মীরা লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন।
নগর বিএনপির আহব্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, আমরা মনে করছি বিভাগীয় সমাবেশে তিন-চার লাখ মানুষের জমায়েত হবে। আমরা পলোগ্রাউন্ডের মতো জায়গায় সমাবেশ করতে চেয়েছিলাম। সেখানে মেলা হচ্ছে। লালদিঘির মাঠ ঐতিহাসিক জায়গা সেখানে করতে চেয়েছিলাম, কিন্তু সেখানে রাজনৈতিক কোনো কর্মসূচির জন্য দিচ্ছে না। সিআরবিও একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের জায়গা। রাজনৈতিক কর্মসূচি করার মতো জায়গার অভাব আছে চট্টগ্রামে। এ অবস্থায় আমরা দলীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করছি।
আজকের চট্টগ্রামের বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিশেষ অতিথি থাকবেন ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, চেয়ারপার্সনের উপদেষ্টা আবুল খায়ের ভূইয়া, অধ্যাপক জয়নাল আবেদীন, জয়নুল আবেদীন ফারুক, এসএম ফজলুল হক, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।
সমাবেশে সমন্বয়ক হিসাবে উপস্থিত থাকবেন সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম। সমন্বয় সহযোগী হিসাবে রাখা হয়েছে সহ-সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদার ও হারুনুর রশিদ হারুনকে।
এর আগে গত ৩০ জানুয়ারি মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর স্বাক্ষরিত পত্রের মাধ্যমে সিএমপির উপ-পুলিশ কমিশনারকে সমাবেশ সম্পর্কে অবহিত করা হয়। এতে শনিবার দুপুর দুইটায় কাজীর দেউড়ি মোড়/লালদিঘীর পাড়স্থ জেলা পরিষদ চত্ত্বর/জমিয়তুল ফালাহ মসজিদ সংলগ্ন ওয়াসা মোড়ে বিভাগীয় সামবেশ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। সুশৃঙ্খলভাবে সমাবেশ পরিচালনা এবং মাইক ব্যবহারের সহযোগিতা চাওয়া হয় পত্রে। এরপর বৃহস্পতিবার নগর পুলিশের পক্ষ থেকে কাজীর দেউড়ি দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতির কথা জানিয়ে দেওয়া হয় বিএনপিকে।