চট্টগ্রামে বেড়েছে পাসের হার

61

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলাফলে পাসের হার গতবছরের তুলনায় ২ দশমিক ৬১ শতাংশ বেড়েছে। এবার এই বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ১১ শতাংশ, যেখানে গতবছরের পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ।
এতে আশা জাগালেও কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। এছাড়া এবার মোট ৭ হাজার ৩৯৩ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, যা গতবছরের সালের তুলনায় ৭০১ জন শিক্ষার্থী জিপিএ-৫ কম পেয়েছে।
এবার ছাত্রদের পাসের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৭৭ দশমিক ৮৩ শতাংশ। পাসে কিছুটা পিছিয়ে থাকলেও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে মেয়েরা।
গতকাল সকালে ঢাকায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কেন্দ্রীয়ভাবে ফলাফলের সারসংক্ষেপ প্রকাশের পর বেলা ১২টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড ভবনে বোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান এই ফলাফল ঘোষণা করেন।
গত ৫ বছরের পাসের হার পর্যালোচনায় দেখা যায়, ২০১৫ সালে পাসের হার ৮২ দশমিক ৭৭ শতাংশ, ২০১৬ সালে ৯০ দশমিক ৪৫ শতাংশ, ২০১৭ সালে ৮৩ দশমিক ৯৯ শতাংশ, ২০১৮ সালে ৭৫ দশমিক ৫০ শতাংশ এবং ২০১৯ সালে ৭৮ দশমিক ১১ শতাংশ। সে হিসেবে এই বছরে গত ৫ বছরের দ্বিতীয় সর্বনিম্ন পাসের হার অর্জন করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।
তিনি জানান, বোর্ডের অধীনে এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৯১ দশমিক ৪৬ শতাংশ, যা তিনটি বিভাগের মধ্যে সর্বোচ্চ। ২০১৮ সালে এ বিভাগে পাসের হার ছিল ৯০ শতাংশ।
ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮০ দশমিক ৮৫ শতাংশ এবং মানবিক বিভাগে পাসের হার ৬৫ দশমিক ৭৯ শতাংশ। গত বছর ব্যবসায় শিক্ষায় ৭৮ দশমিক ৮৬ শতাংশ এবং মানবিকে পাসের হার ছিল ৬০ দশমিক ১৩ শতাংশ।
গত ২ ফেব্রæয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১০৩০টি স্কুলের ১ লাখ ৪৯ হাজার ৬০৬ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ১৬ হাজার ৮৫১ জন। এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন মহানগরের স্কুলগুলোতে পাসের হার কমেছে। চট্টগ্রাম জেলা, তিন পার্বত্য জেলা এবং কক্সবাজারে পাসের হার আগের বছরের চেয়ে বেড়েছে। পাসের হার শ‚ন্য এমন কোনো বিদ্যালয় নেই। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৩০টি।
চট্টগ্রাম মহানগরে গতবছর পাসের হার ছিল ৮৫ দশমিক ২২ শতাংশ। এবার পাসের হার ৮৪ দশমিক ৩৮ শতাংশ। মহানগর বাদে চট্টগ্রাম জেলায় গতবার ছিল ৭৭ দশমিক ২৬ শতাংশ। এবার পাসের হার ৭৮ দশমিক ৬০ শতাংশ। কক্সবাজার জেলায় পাসের হার গতবার ছিল ৭৪ দশমিক ২৯ শতাংশ, এবার ৭৮ দশমিক ৪৮ শতাংশ। রাঙামাটি জেলায় গতবার পাসের হার ছিল ৬২ দশমিক ৭২ শতাংশ, এবার ৬৮ দশমিক ৭৫ শতাংশ। খাগড়াছড়ি জেলায় এবার পাসের হার ৬৫ দশমিক ৪৬, গতবার ছিল ৫০ দশমিক ৫২ শতাংশ। বান্দরবান জেলায় গতবার ছিল ৫৭ দশমিক ৯২, এবার ৬৫ দশমিক ৩৬ শতাংশ।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বলেন, গতবছর পার্বত্য জেলার স্কুলগুলোর শিক্ষার্থীদের ফলাফল খারাপ হয়েছিল। এরপর আমরা অন্তত ২৬০টি স্কুলে গিয়ে সভা করেছি। শিক্ষকদের বলেছি- কোন বিষয়ে খারাপ ফল হয়েছে, কেন হয়েছে সেটা খতিয়ে দেখে ব্যবস্থা নিতে। এসব সভার ফল এসেছে এবারের রেজাল্টে। পার্বত্য এলাকার শিক্ষার্থীরা এবার ভালো ফল করেছে। মহানগরের স্কুলগুলোতে সাধারণত প্রতিবছর পাসের হার বাড়তি থাকে। এবার প্রায় এক শতাংশ কমেছে। এটার কারণ আমরা খতিয়ে দেখে ব্যবস্থা নেব।